বিজ্ঞাপন

পানামা-প্যারাডাইস পেপারসে নাম আসা ৬৯ জনের তথ্য হাইকোর্টে

January 26, 2022 | 9:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পানামা ও প্যারাডাইস পেপারসে নাম আসা ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তথ্য হাইকোর্টে দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষ থেকে ওই প্রতিবেদন জমা দেয় রাষ্ট্রপক্ষ।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন জানান, পানামা পেপারসে ৪৩ জন এবং প্যারাডাইস পেপারসের ২৬ জনের নামের তালিকা নিয়ে কাজ করছে বিএফআইইউ।

বিজ্ঞাপন

রোববার ওই প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হবে।

বাংলাদেশি বিভিন্ন ব্যক্তি ও কোম্পানি পাচারের মাধ্যমে বিদেশি ব্যাংকগুলোতে, বিশেষত সুইস ব্যাংকে গোপনে জমা রাখা বিপুল অর্থ উদ্ধারের পদক্ষেপ চেয়ে গত বছরের ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস একটি রিট করেন।

বিজ্ঞাপন

আদালত ওই রিটের শুনানি নিয়ে গত বছরের ২৮ ফেব্রুয়ারি রুলসহ আদেশ দেন।

রুলে সুইস ব্যাংকসহ দেশের বাইরে বিদেশি ব্যাংকে গোপনে পাচার করে অর্থ রাখা ব্যক্তির নাম–ঠিকানা, অর্থের পরিমাণ এবং ওই অর্থ উদ্ধারে পাচারকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানাতে বলা হয়। এর আগে ২০২০ সালের ২২ নভেম্বর বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন বিবেচনায় নিয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুল দিয়ে দেশের বাইরে অর্থ পাচারে জড়িত দুর্বৃত্তদের নাম, ঠিকানা ও পাচার করা অর্থে তাদের বিদেশে বাড়ি তৈরিসহ বিস্তারিত তথ্য জানতে নির্দেশ দেন।

বিজ্ঞাপন

পরে গত বছরের ৬ ডিসেম্বর পানামা ও প্যারাডাইস পেপারসে নাম আসা অর্থপাচারকারীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে নির্দেশ দেন হাইকোর্ট। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও সিআইডিকে তা জানাতে বলা হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) হাইকোর্টে এ প্রতিবেদন জমা দেয়।

সারাবাংলা/কেআইএফ/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন