বিজ্ঞাপন

খাদ্য ও এন্টিমাইক্রোভিয়াল রেজিস্টেন্স নিয়ে গবেষণা করবে শেকৃবি

January 26, 2022 | 9:38 pm

শেকৃবি করেসপন্ডেন্ট

ঢাকা: ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (UNIDO) সঙ্গে শেকৃবি নিরাপদ খাদ্য ও এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সংক্রান্ত গবেষণা ও পারস্পরিক সমঝোতার ভিত্তিতে কাজ করার বিষয় আলোচনা করেন। এ ক্ষেত্রে উভয় গ্রুপ নিরাপদ খাদ্য ও এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সংক্রান্ত গবেষণার কাজে সহযোগিতা এবং গবেষণার কাজকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে মত প্রকাশ করেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রতিনিধি দল শেকৃবির ভাইস-চ্যান্সেলর শহীদুর রশীদ ভুঁইয়া এবং তার প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। UNIDO এর প্রতিনিধি দলের নেতৃত্বে থাকেন প্রাণিসম্পদ অধিদফতরের সাবেক মহাপরিচালক ড. মো. আইনুল হক।

প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড এর সাবেক মহাপরিচালক আবু আব্দুল্লাহ, প্রাণিসম্পদ অধিদফতরের সাবেক পরিচালক ড. মেহেদী হোসেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভেটেরিনারিয়ান ডক্টর জন এবং বিজেপির পরিচালক মাইকেল জেরি।

বিজ্ঞাপন

প্রতিনিধি দল ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অর্গানাইজেশনের সঙ্গে শেকৃবির নিরাপদ খাদ্য ও এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সংক্রান্ত গবেষণা ও পারস্পরিক সমঝোতার ভিত্তিতে কাজ করার বিষয় আলোচনা করেন।

এর আগে প্রতিনিধিদল শেকৃবির এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. লাম-ইয়া আসাদ এর সভাপতিত্বে বিভিন্ন বিভাগের চেয়ারম্যানদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

উক্ত সভায় এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ এর কোর্স কারিকুলাম এবং নিরাপদ খাদ্য ও অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সংক্রান্ত গবেষণা এবং প্রকাশনা সংক্রান্ত কার্যক্রম মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কেবিএম সাইফুল ইসলাম প্রতিনিধিদলের সম্মুখে উপস্থাপন করেন।

অনুষদীয় চেয়ারম্যানগণের সঙ্গে মতবিনিময় শেষে প্রতিনিধিদল উপাচার্য মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. লাম-ইয়া আসাদ এবং মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কে বি এম সাইফুল ইসলাম।

বিজ্ঞাপন

ভবিষ্যতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স প্রতিরোধে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। উপাচার্য মহোদয়ও ইউনাইডো এর সঙ্গে একত্রে কাজ করার ব্যাপারে সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন