বিজ্ঞাপন

‘বিশ্বের সেরা নতুন ভবন’ সাতক্ষীরার হাসপাতাল

January 26, 2022 | 11:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের একটি হাসপাতাল। সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতালটি এ স্বীকৃতি পেয়েছে। দ্য গার্ডিয়ানের খবর।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জার্মানির বার্লিনের জেমস সায়মন গ্যালারি ও ডেনমার্কের কোপেনহেগেনের ল্যাঞ্জব্রো সেতুকে হারিয়ে বিশ্বের সেরা নতুন ভবনের পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের ফ্রেন্ডশিপ হাসপাতাল। ৮০ শয্যাবিশিষ্ট হাসপাতালটির নকশা করেছেন বাংলাদেশের স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী।

‘বিশ্বের সেরা নতুন ভবন’ সাতক্ষীরার হাসপাতাল

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) কম খরচে ব্যতিক্রমী দারুণ নকশায় নির্মিত ভবনকে প্রতিবছর পুরস্কারে ভূষিত করে। এবার সংস্থাটির জুরি বোর্ড জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কথা মাথায় রেখে ন্যূনতম সম্পদ ব্যবহার করে সাতক্ষীরার হাসপাতাল নির্মিত হয়েছে। তাই এটি অন্য ভবনগুলোর তুলনায় ব্যতিক্রম।

স্বীকৃতি পেয়ে এক বিবৃতি দিয়েছেন স্থপতি কাশেফ চৌধুরী। এতে তিনি বলেন, প্রচুর পরিমাণ আলো-বাতাস চলাচলের উপযোগী করে নির্মিত হাসপাতালটির নকশা এমনভাবে করা হয়েছে, যাতে বিদ্যুৎ কম ব্যবহৃত হয়। হাসপাতালের অভ্যন্তরীণ বিভাগ ও বহির্বিভাগ আলাদা দুটি ভাগে বিভক্ত। জায়গা স্বল্পতার কারণে কোনো প্রাচীর ব্যবহার করা হয়নি।

বিজ্ঞাপন

তিনি জানান, ১০ ফুট চওড়া একটি খাল দুটি বিভাগকে সম্পূর্ণ আলাদা করেছে। দৃষ্টিনন্দন ও জলবায়ু উপযোগী এ হাসপাতালের নির্মাণ খরচ ২০ লাখ ডলারেরও কম।

‘বিশ্বের সেরা নতুন ভবন’ সাতক্ষীরার হাসপাতাল

বিজ্ঞাপন

কাশেফ চৌধুরী বিবৃতিতে জানান, সাতক্ষীরা অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির সংকট রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের পানির উচ্চতাও বেড়ে চলছে। এ কারণে আশেপাশের শস্যক্ষেতগুলোতে পানি জমে গিয়ে লবণাক্ত হয়ে উঠেছে। এসব জলাভূমি চিংড়ি চাষের ঘেরে পরিণত হয়েছে। লবণাক্ত হয়ে উঠেছে ভূগর্ভস্থ পানিও।

বিজ্ঞাপন

এ কারণে কাশেফ চৌধুরী ভবনটি এমনভাবে নকশা করেছেন, যাতে এর প্রতিটি ছাদে, উঠানে ও খালে বৃষ্টির পানি সংগ্রহ করা যায়। ভবনটিকে একটি পানি ধরে রাখার মেশিন উল্লেখ করে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জমে থাকা পানি সংরক্ষণের জন্য ভবনের উভয় পাশে দু’টি স্টোরেজ ট্যাঙ্কও রয়েছে।

টেকসই উন্নয়নের জন্য কাজ করা এনজিও ফ্রেন্ডশিপ-এর নির্মিত হাসপাতাল এটি। এর স্থপতি কাশেফ চৌধুরীর ঢাকাভিত্তিক প্রতিষ্ঠানের নাম আরবানা। এর আগেও তিনি ফ্রেন্ডশিপের জন্য ভাসমান হাসপাতালের নকশা করেছেন। তবে এনজিও ফ্রেন্ডশিপের মাটির উপর স্থায়ী হাসপাতাল এটাই প্রথম।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন