বিজ্ঞাপন

এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে অসংক্রামক ব্যধি বড় চ্যালেঞ্জ

January 26, 2022 | 11:01 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের মতো দেশগুলোর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অসংক্রামক ব্যধিকে বড় চ্যালেঞ্জ মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাস।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশসহ নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে অসংক্রামক ব্যাধি বা নন-কমিউনিকেবল ডিজিজ। এই চ্যালেঞ্জ উত্তরণে প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা পর্যায়ে অসংক্রামক রোগে আক্রান্তদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।

বুধবার (২৬ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দেশে প্রথমবারের মতো আয়োজিত জাতীয় অসংক্রামক রোগ বিষয়ক সম্মেলনের (এনসিডিসি কনফারেন্স-২০২২ বাংলাদেশ) প্রথম দিনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ আরও ৩০টি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সহযোগিতায় আয়োজিত এই সম্মেলন চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

ড. টেড্রস গেব্রিয়েসাস বলেন, তামাকের ব্যবহার ও অস্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতির কারণে অসংক্রামক ব্যধি বাড়ছে। এ কারণে বাংলাদেশসহ নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এসডিজি লক্ষ্যমাত্রা পূরণ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অসংক্রামক এসব ব্যধি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাংলাদেশকে সহযোগিতা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যারা অসংক্রামক রোগে ভুগছেন, প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্যসেবাকেন্দ্রগুলোতেও তাদের উযুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বলে মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

এদিন সকাল ৯টায় প্রথম জাতীয় এনসিডিস কনফারেন্স-২০২২ বাংলাদেশের উদ্বোধন হয়। তিনটি সেশনে ভাগ করে এই কনফারেন্সে আলোচকরা বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সকালের উদ্বোধনী সেশনে চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সেক্রেটারি ডা. সারওয়ার আলী। এই সেশনে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. হুমায়ুন কবির, পিওর আর্থের কান্ট্রি ডিরেক্টর ডা. মাহফুজুর রহমান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আবদুল ওয়াদুদ চৌধুরী, সাউথ ইস্ট এশিয়া রিজিওনাল এনসিডি অ্যালায়েন্সের চেয়ারপারসন ডা. মনিকা আরোরা, ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের প্রেসিডেন্ট (নির্বাচিত) অধ্যাপক আখতার হোসাইন।

দ্বিতীয় বিজ্ঞান সেশনে বক্তব্য রাখেন ডা. জামান, ডা. শামসুল আরেফিন, ভারতের ডা আরুন জোস, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. রুবানা রাকিব, অরগানাইজিং কমিটির সায়েন্টিফিক সেক্রেটারি ডা. আলিয়া নাহিদ, ডা. আফরিন ইকবাল, ডা. আনোয়ার হোসেন।

কনফারেন্সে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ডা. তাহনিয়াহ হক, ডা. মারুফা মুস্তারি, ডা. শাহাজাদা সেলিম, ডা. এস এম আশরাফুজ্জামান, ডা. নুসরাত হোসেন শেবা, ডা. সাদিয়া নুর, ডা. তন্ময় সরকার, ডা. জেবা মাহমুদ, অধ্যাপক ডা. সানোয়ার হোসেন, ডা. মোহাম্মদ মহিউদ্দিন ওসমানী, অধ্যাপক ডা. ব্রায়েন গডম্যান, ডা. বেদোওরা জাবিন, ডা. থান চো ও ডা. শেখ দাঊদ আদনান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন