বিজ্ঞাপন

আগামী জাতীয় নির্বাচন নিয়ে আগ্রহী ইউরোপীয় ইউনিয়ন

January 27, 2022 | 12:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের চলমান ঘটনাপ্রবাহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গভীরভাবে পর্যবেক্ষণ করেছে বলে জানিয়েছে ঢাকায় নিযুক্ত সংস্থাটির রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। একইসঙ্গে দেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে আগ্রহ রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত এসব কথা বলেন।

এ বিষয়ে চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আমাদের আগ্রহ আছে। চলমান ঘটনাপ্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ। নির্বাচনের ফলাফল ও রাজনৈতিক পরিবেশও তারা পর্যবেক্ষণ করবে।

বিজ্ঞাপন

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) কয়েকজন সদস্যের প্রতি যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন সদস্য সমর্থন দিয়েছেন। এ বিষয়ে রাষ্ট্রদূত বলেন, এটি জোটের নয় বরং ওই সদস্যের ব্যক্তিগত মতামত। একজন ব্যক্তির অবশ্যই ব্যক্তিগত মত প্রকাশের অধিকার রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের ওই সদস্যের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার পদক্ষেপ নিয়েছে, সেটি দ্রুত সমাধান করা হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের প্রসঙ্গে চার্লস হোয়াইটলি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের নিজেদের দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে কাজ করছে। আমি নিজেও এ বিষয়ে একাধিকবার কথা বলেছি। দ্রুতই একটি সমাধান আসবে।

রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য এসময় বাংলাদেশের জনগণের প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, বাণিজ্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে করণীয় সম্পর্কে কথা বলেন চার্লস হোয়াইটলি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন