বিজ্ঞাপন

আজও সংক্রমণ সাড়ে ১৫ হাজারের বেশি, মৃত্যু আরও ১৫

January 27, 2022 | 5:08 pm

সারাবাংলা ডেস্ক

আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু কমলেও নতুন সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫ হাজার ৮০৭ জনের শরীরে। একই সময়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৫ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১ দশমিক ৯৮ শতাংশ।

বিজ্ঞাপন

এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো ১৭ লাখ ৪৭ হাজার ৩৩১ জনের শরীরে। এর মধ্যে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৮ হাজার ২৮৮ জন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৯ হাজার ৫৭৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ হাজার ৪২৫টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৩ লাখ ১০ হাজার ৬৭৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৮৩ হাজার ৯৮৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ২৬ হাজার ৬৯০টি।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৫২৭ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৯৭ জনে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো ১৭ লাখ ৪৭ হাজার ৩৩১ জনের শরীরে।

বিজ্ঞাপন

আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৩১ দশমিক ৯৮ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ১৯ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কিছুটা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৫২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৭ জন।

এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬১ হাজার ৪৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৭ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২৮৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৫ জনের মধ্যে পাঁচ জন পুরুষ, বাকি ১০ জনই নারী। তাদের আট জন সরকারি ও সাত জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৩ বিভাগে মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ আট জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ তিন জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগে দুই জন এবং বরিশাল ও রংপুর বিভাগে এক জন করে মারা গেছেন এই সময়ে। খুলনা, সিলেট ও ময়মনসিংহ— দেশের এই তিন বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে কারও মৃত্যু হয়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ চার জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তিন জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর ও ৭১ থেকে ৮০ বছর বয়সী। এছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী, ২১ থেকে ৩০ বছর বয়সী, ৩১ থেকে ৪০ বছর বয়সী এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী এক জন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন