বিজ্ঞাপন

‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষের আয়োজন

January 27, 2022 | 5:31 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

‘বল বীর চির উন্নত মম শির’- মানব-সমাজের কলুষের বিরুদ্ধে দাঁড়ানো জাতীয় কবির এই ‘বিদ্রোহী’ কবিতাটি রচিত হয়েছিল আজ থেকে একশো বছর আগে। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহের এক রাতে কলকাতার ৩/৪/সি তালতলা লেনের বাড়িতে বসে ২২ বছর বয়সে কবি কাজী নজরুল ইসলাম লিখেছিলেন এই কবিতাটি।

বিজ্ঞাপন

এই কবিতার শতবর্ষ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ। শুক্রবার (২৮ জানুয়ারি) রাত সাড়ে ৮টায় সংগঠনটির ফেসবুক পেইজে অনুষ্ঠিত হবে ‘বল বীর চির উন্নত মম শির’ শীর্ষক আলোচনা, আবৃত্তি ও গানের।

এই আয়োজনে একুশে পদকপ্রাপ্তশিল্পী মাহমুদ সেলিমের সঞ্চালনায় আলোচক হিসেবে থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করবেন স্বাধীনবাংলা কেন্দ্রের শব্দসৈনিক, বাচিকশিল্পী আশরাফুল আলম। এরাগে এই কবিতাটি সুর করেছিলেন শহীদ বুদ্ধিজীবি সুরশ্রষ্টা আলতাফ মাহমুদ আর গেয়েছিলেন শব্দসৈনিক শিল্পী অজিত রায়। এবারে এই আয়োজনে এটি গাইবেন শিল্পী তনয়া শ্রেয়সী রায়।

বিজ্ঞাপন

‘বল বীর চির উন্নত মম শির’ শীর্ষক এই আয়োজনটি প্রচারিত হবে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের ফেসবুক পেইজে https://www.facebook.com/groups/2635285070125355 -লিংকে।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন