বিজ্ঞাপন

ঠাকুরগাঁওয়ে পাউবোর সহস্রাধিক গাছ কেটে সাবাড়, জানে না কেউ

January 29, 2022 | 8:49 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: নিয়মনীতির তোয়াক্কা না করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহস্রাধিক গাছ কেটে সাবাড় করেছেন জেলার সদর উপজেলার রুহিয়া থানায় স্থানীয় প্রভাবশালী ইব্রাহীম ও তার সহযোগীরা। বন বিভাগের মূল্য নির্ধারণ ছাড়াই পাউবোর দুই কিলোমিটার ক‌্যানেলের গাছগুলো কাটেন তারা। তবে বিষয়ে কিছুই জানেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

উপজেলার রাজাগাঁও ইউনিয়নের বাদিয়া মার্কেট থেকে স্বপ্না মার্কেট পর্যন্ত গত বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রায় ১ হাজারের অধিক গাছ কেটে ফেলেন অভিযুক্ত ব্যক্তিরা।

রুহিয়ার স্থানীয়রা জানান, একটি মহলের ইশারায় পাউবোর এক হাজারের বেশি ইউক্যালিপটাস গাছ কেটে নিয়ে গেছেন ইব্রাহীম ও তার সহযোগীরা। যার বাজার মূল্য কোটি টাকার বেশি। এভাবে রাতারাতি গাছ কেটে সাবাড় করে দেওয়ায় অবাক হয়েছেন তারা।

তারা বলেন, যেখানে সরকার পরিবেশ রক্ষায় বৃক্ষরোপনের জন্য জনগণকে উদ্বুদ্ধ করছে, কিন্তু কিছু মানুষ গাছ কেটে সাবার করে দিল। বিষয়টি দেখারও কেউ নেই, বলারও কেউ নেই।

বিজ্ঞাপন
ছবি: সারাবাংলা

ছবি: সারাবাংলা

তবে গাছগুলো কাটার সঙ্গে জড়িত কয়েকজন ব্যক্তি দাবি করেন, ওই গাছগুলো তারাই লাগিয়েছিল।

এ বিষয়ে স্থানীয় রাজাগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মোশারুল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা নেই। এলাকাটা রুহিয়া ইউনিয়নের মধ্যে পড়েছে।

রুহিয়া ইউনিয়নের চেয়ারম্যান মনিরুল হক বাবু বলেন, আমি চোকিদার পাঠিয়েছিলাম। কারা গাছগুলো কাটিয়েছে, তাদের বিষয়ে গ্রাম পুলিশ কাজ করছে।

বিজ্ঞাপন

উপজেলা বন কর্মকর্তা সাদেকুর রহমান বলেন, আমার জানা মতে এ ব‍্যাপারে বন বিভাগের পক্ষ থেকে কোনো ধরনের মূল‍্য নির্ধারণ করা হয়নি।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তাহের মো. সামসুজ্জামান বলেন, গাছগুলো পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন, তাই পানি উন্নয়ন বোর্ড বিষয়টি দেখবেন।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রবিউল ইসলাম বলেন, আমাদের না জানিয়ে বিনা অনুমতিতে গাছ কাটা দণ্ডনীয় অপরাধ। বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন