বিজ্ঞাপন

দুরন্ত টেলিভিশনে নাচ শিখতে ‘নাচের ইশকুল’

January 29, 2022 | 7:43 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ছোট্ট শিশুদের নাচের প্রতি কতই না আগ্রহ, কিন্তু শেখার সুযোগ পাওয়া যায় না সহজে। দুরন্ত টিভিতে আসছে ঘরে বসে নাচ শেখার অনুষ্ঠান ‘নাচের ইশকুল’-এর দ্বিতীয় মৌসুম। এ অনুষ্ঠানে অংশ নিয়েছে নয়টি নাচের দল এবং নয়জন নাচের শিল্পী। প্রচারিত হবে রবি থেকে বৃহস্পতিবার, সপ্তাহে পাঁচদিন। প্রতি সপ্তাহে একটি নাচের দল একটি বিষয় শিখবে। প্রতিটি বিষয়ের প্রশিক্ষণ শুরু হবে বিখ্যাত নৃত্যশিল্পী লুবনা মারিয়ামের সঞ্চালনায়।

বিজ্ঞাপন

এই অনুষ্ঠান প্রসঙ্গে জানতে চাইলে নৃত্যশিল্পী ও নৃত্য সংগঠক লুবনা মারিয়াম বলেন, ‘যে কোনো ধরনের শিল্পের অনুশীলন একটি শিশুর বিকাশকে বিভিন্ন উপায়ে উন্নত করে। নাচ কেবল স্বাস্থ্যের উপকার করে না, এই চর্চা মানকে ভালো রাখে। এছাড়াও নাচের বন্ধুত্বপূর্ণ, রঙিন এবং সৃজনশীল প্রকৃতির কারণে এটি একটি স্বাস্থ্যকর জীবনধারা প্রচার করে। দুরন্ত টিভির নাচের ইশকুলের দ্বিতীয় মৌসুমটি শিশুদের জন্য আনন্দের হবে, শুধুমাত্র সম্প্রচারিত নাচের বৈচিত্র্যের কারণে নয়, অনুষ্ঠানগুলো যত্ন এবং ভালোবাসা দিয়ে তৈরি করার কারণে। আমি ছোটদের এবং অভিভাবকদের প্রতিটি পর্ব দেখার জন্য অনুরোধ করছি।’

বিজ্ঞাপন
দুরন্ত টেলিভিশনে নাচ শিখতে ‘নাচের ইশকুল’
প্রতিটি বিষয় শেখানো শুরু করবেন বিখ্যাত নাচের শিল্পী লুবনা মারিয়াম

নাচের ইশকুল দ্বিতীয় মৌসুমে ‘মম চিত্তে’ গানের সঙ্গে ভরতনাট্টম শাখায় অংশ নেবে ঢাকার দল কল্পতরু, প্রশিক্ষক জুয়েইরিয়াহ মৌলি। চট্টগ্রামের দল ফুলকি ও প্রশিক্ষক এস এম হাসান ইশতিয়াক ইমরান ‘তালগাছ’ গানের সঙ্গে কত্থক নৃত্য শিখবে। ‘নন্দ দুলাল’ গানে মনিপুরি নৃত্য প্রশিক্ষণে অংশ নেবে ঢাকার দল ধৃতি নৃত্যালয়, প্রশিক্ষক ওয়ার্দা রিহাব। ‘উতন পেগে মেগে মেগে’ গানে লোক নৃত্য(চাকমা নৃত্য) শিখবে রাঙ্গামাটির দল তপস্যা, প্রশিক্ষক ফিফা চাকমা।

বিজ্ঞাপন

‘কারার ওই লৌহ কপাট’ গানের সঙ্গে সৃজনশীল নৃত্য প্রশিক্ষণে অংশ নেবেন মাহবুব হাসান সোহাগ ও বগুড়ার দল আমরা ক’জন শিল্পী গোষ্ঠী। রংপুরের লোকগান ‘কন্টে গেলু কান্দুরী’ গানের সঙ্গে লোকনৃত্য শিখবে ঢাকার দল নন্দন কলা কেন্দ্র, প্রশিক্ষক এম আর ওয়াসেক। সাঁওতালী গান ‘গাং নাই, গিড়– নাই সেঙ্গে নিদো নিরাককানা’র সঙ্গে লোকনৃত্য প্রশিক্ষণে অংশ নেবে রাজশাহীর ব্রতী-নীল সেরমা সান্তালী গ্রুপ, প্রশিক্ষক সানিতা মাডি।

বিজ্ঞাপন
দুরন্ত টেলিভিশনে নাচ শিখতে ‘নাচের ইশকুল’
এ অনুষ্ঠানে অংশ নিয়েছে নয়টি নাচের দল এবং নয়জন নাচের শিল্পী

‘রবো না রবো না গৃহে’ ধামাইল গানের সঙ্গে লোকনৃত্য শিখবে সিলেটের রাই কিশোরী ধামাইল একাডেমি, প্রশিক্ষক অসীম সরকার। প্রয়াত নৃত্যশিল্পী গওহর জামিল-এর কম্পোজিশনে লোকনৃত্য (পলো নৃত্য) প্রশিক্ষণে অংশ নেবে ঢাকার জাগো আর্ট সেন্টার, প্রশিক্ষক বেলায়েত হোসেন খান।

বিজ্ঞাপন

ফাহিমা আহমেদ চৈতীর পরিচালনায় নাচের ইশকুল অনুষ্ঠানটি প্রচার শুরু হবে ৩০ জানুয়ারি (রোববার) থেকে প্রতি রোববার থেকে বৃহস্পতিবার, সকাল ৯টা, দুপুর ১টা ৩০ মিনিটে এবং রাত ৯টায়।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন