বিজ্ঞাপন

‘একে অন্যকে ফাঁসাতে সাফারি পার্কের জেব্রা হত্যা’

January 30, 2022 | 8:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের দায়িত্বপ্রাপ্তরা একে অপরকে ফাঁসাতে জেব্রাগুলোকে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। রোববার (৩০ জানুয়ারি) পার্ক পরিদর্শনে গিয়ে এ অভিযোগ করেছেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। ওই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে কর্মকর্তাদের পদ থেকে সরিয়ে দেওয়ার তাগিদ দেন।

বিজ্ঞাপন

চলতি মাসে সাফারি পার্কে ১১টি জেব্রা মৃত্যুর ঘটনা ঘটেছে। এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে। রোববার সেই কমিটি সরেজমিন পরিদর্শন করেন। বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সদস্যদের উপস্থিতিতে সংসদ সদস্য আরও বলেন, নিজেদের মতবিনোধ থাকায় দায়িত্বশীলরা একজন আরেকজনকে ফাঁসাতেই জেব্রাগুলোকে হত্যা করেছে।

তিনি বলেন, ‘যাদের তত্ত্বাবধানে থাকা জেব্রাগুলো মারা গেছে তাদের পদে বহাল রেখে এই ঘটনার সুষ্ঠু তদন্ত কোনোভাবে সম্ভব নয়।’ তাই ওই সকল কর্মকর্তাদের পদ থেকে সরিয়ে দেওয়ার তাগিদ দেন।

উল্লেখ্য, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ৯টি জেব্রা মৃত্যুর ঘটনা উদঘাটনে গত ২৭ জানুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করে পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে গঠিত ৫ সদস্যবিশিষ্ট কমিটিকে ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

বিজ্ঞাপন

কমিটির উদ্দেশ্যে বলা হয়, জেব্রাগুলো মৃত্যুর প্রকৃত কারষ উদঘাটন, এই ঘটনায় সাফারি পার্কের দায়িত্বরত কর্মকর্তাদের কোনো গাফলতি রয়েছে কীনা তা চিহ্নিত করা, এ ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে সেজন্য সুপারিশ দেওয়া, কমিটির তদন্ত স্বার্থে প্রয়োজনে যে কেনো টেকনিক্যাল কো-অপ্ট করতে পারবে। কমিটিকে এসব বিষয় তুলে ধরতে দশ কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু সাফারি পার্কে মোট ৯টি জেব্রার মৃত্যু হয়। পরে আরও দুটি জেব্রা মারা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন