বিজ্ঞাপন

জেব্রার মৃত্যুর কারণ উদঘাটনে পরীক্ষার ফল দক্ষিণ আফ্রিকায়

January 30, 2022 | 7:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এক মাসে ১০ জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটনে সংশ্লিষ্ট পরীক্ষা-নিরীক্ষার ফলাফল পাঠানো হয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ জেব্রাগুলো ওই দেশ থেকেই আনা হয়েছিল।

বিজ্ঞাপন

তদন্ত কমিটি রোববার (৩০ জানুয়ারি) সাফারি পার্ক পরিদর্শন করে এই উদ্যোগ নেয়। বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেব্রাগুলোর এ ধরনের মৃত্যু প্রতিরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সাফারি পার্ক কর্তৃপক্ষ দেশের বাইরে অভিজ্ঞ ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন। বিশেষ করে যে দেশ থেকে প্রাণীগুলো আমদানি করা হয়েছিল, সেই দক্ষিণ আফ্রিকার খামার মালিকের সঙ্গে কথা হয়েছে। রোগের বিস্তারিত লক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষার ফল ইমেইলের মাধ্যমে দেশটিতে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

জেব্রার মৃত্যুর কারণ উদঘাটনে পরীক্ষার ফল দক্ষিণ আফ্রিকায়

বিজ্ঞাপন

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটনে প্রযোজ্য ক্ষেত্রে দায়িত্বে অবহেলাকারীদের শনাক্ত করা এবং করণীয় বিষয়ে মতামত দিতে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সদস্যরা রোববার সাফারি পার্ক পরিদর্শন করেন। জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা প্রদান এবং এ ধরনের অসুস্থতার কারণ উদঘাটনে এরই মধ্যে গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা ২৫ ও ২৯ জানুয়ারি সাফারি পার্কে সভায় মিলিত হন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৫ জানুয়ারি বিশেষজ্ঞ টিমের দেওয়া ১০ দফা সুপারিশ অনুযায়ী পদক্ষেপ নিয়েছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন