বিজ্ঞাপন

স্বাধীন-৭১: জ্বালানির স্বাধীনতা দিবে যে গাড়ি

April 11, 2018 | 7:48 pm

|| মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ||

বিজ্ঞাপন

রাজধানীর তেজগাঁও এলাকায় অবস্থিত আহসানউল্লাহ ইউনিভার্সিটির বেইজমেন্ট, সময় বেলা একটা। ইউনিভার্সিটিতে দুই সেমিস্টারের মধ্যবর্তী সময়ের ছুটি চলছে। বেশিরভাগ শিক্ষক ও শিক্ষার্থী ছুটি কাটাচ্ছেন। শুধু জেগে আছে একটা না ঘুমানোর দল। নিচে থেকে শব্দ আসছে, টং টং টং… শেষ বসন্তের দুপুরে সঙ্গীত দল চন্দ্রবিন্দুর সেই এমনও বসন্ত দিনে গানটির মাঝের লাইন মনে পড়ে যায়, বসন্ত দুপুরবেলা কত ভূতে মারে ঢেলা…

বেইজমেন্টে বসা ছেলেগুলো ভূত না হলেও অদ্ভুত তো বটেই। অদ্ভুত না হলে, এমন আর্দ্র আবহাওয়ায়, তপ্ত দিনে বদ্ধ পরিবেশে বসে কী করছে এরা?

আজিজুল বারি, ফাহিম আহম্মেদ, আফনান মনির, রাব্বী হাসান, এহসান হোসাইন, সাদমান তামজীদ, শাহরীয়ার ফারাবী, রিজবান আহমেদ, নাহিয়ান জলিল শুভ, তন্ময় কর্মকার, আমজাদ হোসেন, হাসিবুল অয়ন এবং আহসানুল মোহতাদ আর তাদের দলনেতা নাহিয়ান মুহাম্মদ নাফিস। তাদের দলের নাম টিম রেড এক্স!

বিজ্ঞাপন

বেইজমেন্টে বসা এই ছেলেগুলো আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র। এখানে তারা একটি গাড়ি বানাচ্ছে। গাড়িটাও যেই সেই গাড়ি না, গাড়ির নাম স্বাধীন-৭১। পরীক্ষামূলক এই গাড়ির বৈশিষ্ট্য হচ্ছে এটা খুব কম জ্বালানিতে অনেকদূর যায়। শুধু তাই নয়, এ গাড়িটি একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে।

‘শেল’ বিশ্বের অন্যতম লুব্রিকেন্ট নির্মাতা প্রতিষ্ঠান। তাদের লুব্রিকেন্টের ব্যবসা টিকিয়ে রাখতে গাড়ির চলতে হবে, গাড়ির চলতে হলে জ্বালানী লাগবে। তবে আমরা যে জ্বালানী ব্যবহার করে যানবাহন চালাই সেগুলো অনবায়নযোগ্য, পৃথিবীতে এই অনবায়নযোগ্য জ্বালানীর ভাণ্ডার দ্রুতই ফুরিয়ে যাচ্ছে তাই শেল ভাবছে কীভাবে কম জ্বালানী দিয়ে বেশি যানবাহন চালানো যায়।

যে কোনো সমস্যার সবচেয়ে ভালো সমাধান আসতে পারে তরুণ মস্তিষ্ক থেকে। তাই শেলও বিশ্ব জুড়ে তরুণ প্রকৌশলীদের দিকে তাই ছুড়ে দিয়েছে একটি চ্যালেঞ্জ। তা হল সবচেয়ে কম জ্বালানী ব্যবহার করে অনেক দূরে যেতে পারে এমন গাড়ি বানিয়ে দিতে হবে। শেলের এই প্রতিযোগিতার নাম, শেল ইকো ম্যারাথন। ১৯৩৯ সাল থেকে চলা এই ম্যারাথনেই যাচ্ছে স্বাধীন-৭১ গাড়িটি।

বিজ্ঞাপন

সারাবাংলার সঙ্গে কথা হয় স্বাধীন-৭১ গাড়িটির নির্মাতা দল টিম রেড-এক্সের দলনেতা নাহিয়ান মুহাম্মদ নাফিসের সঙ্গে। তিনি জানান স্বাধীন-৭১ এর এটা প্রথম বিদেশ সফর নয়। এর আগেও স্বাধীন-৭১ বিদেশ ঘুরে এসেছে। কিন্তু আমরা সেবার কিছু ভুল করে ফেলি তাই বেশি দূর যেতে পারিনি। লাজুক হেসে বলেন তরুণ এ উদ্ভাবক।

শেল ইকো ম্যারাথনের ২০১৭ সালের আসর বসেছিল সিঙ্গাপুরে। সেখানে বিশ্বের প্রায় ১২৩টি দেশের সঙ্গে প্রতিযোগিতা করে স্বাধীন-৭১।

যদিও নাহিয়ান বলছেন, তারা খুব বেশি দূরে যেতে পারেননি তবে এটা একদম ঠিক কথা নয়। স্বাধীন-৭১ প্রথম গাড়ি যেটা প্রতিযোগিতার সম্পূর্ণ পথ পাড়ি দেয়। শুধু তাই নয়, গাড়িটি পায় সেইফটি ইন্সপেকশন সার্টিফিকেট, আরবান কনসেপ্ট ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন ক্যাটাগরিতে ১৯ তম স্থান। আরবান কনসেপ্ট গ্যাসোলিন ফুয়েল ক্যাটাগরিতে ৯ম স্থান।

এত পুরষ্কার জেতার পরে স্বাধীন-৭১ এবার আরও ভালো করতে চায়, তাই ২০১৮র প্রতিযোগিতার জন্য বেশ কোমর বেঁধে নেমেছে তরুণ এ প্রকৌশলীরা।

বিজ্ঞাপন

এরই মধ্যে ২০১৮র প্রতিযোগিতার সব ধাপ পেরিয়ে এসেছে। ২৯ মে থেকে এ বছরের চূড়ান্ত প্রতিযোগিতা শুরু হবে শিল্পের দেশ ফ্রান্সে। স্বাধীন-৭১ই একমাত্র গাড়ি যেটা বাংলাদেশ থেকে এখানে অংশ নিতে যাচ্ছে।

এটি  প্রতি লিটার জ্বালানিতে ৭০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে স্বাধীন-৭১ এমনই আশা করে টিম রেড-এক্স দলের সদস্যরা।

অনেক কথার পরে আবার ফিরে যান যার যার কাজে। এ মাসের ১৩ তারিখে গাড়ি পাঠিয়ে দিতে হবে ফ্রান্সের পথে, কথা বলার সময় আর কই তাদের, হাতে কত কাজ, চোখে কত স্বপ্ন, এগুলোকে সত্যি করতেই কাজে লেগে পড়েন তারা।

সারাবাংলা/এমএ/এমএস 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন