বিজ্ঞাপন

ঢাকা জেলা প্রশাসকের সার্ভেয়ারের বিরুদ্ধে দুদকের মামলা

January 31, 2022 | 9:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অপরাধে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার মো আতাউর রহমানের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

সোমবার (৩১ জানুয়ারি) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয় ১ এ কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান বাদী হয়ে মামলাটি করেন।

মামলা সূত্রে জানা যায়, সার্ভেয়ার আতাউর রহমান ১১ লাখ ১৮ হাজার টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। একইসঙ্গে ৩০ লাখ ৭০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন করেছেন। আতাউর রহমান বর্তমানে প্রেষণে কেরানীগঞ্জ উপজেলা ভূমি অফিসে কর্মরত। তার বিরুদ্ধে ২০১৯ সালের ২৯ আগস্ট সম্পদ বিবরণী দাখিলের আদেশ জারি করা হয়। ওই বছরের ২২ অক্টোবর কমিশনে তার সম্পদ বিবরণী তিনি দাখিল করেন।

আরও জানা যায়, দাখিল করা সম্পদ বিবরণীতে ২৫ লাখ ৬৫ হাজার ৭৭৩ টাকার স্থাবর ও ১৩ লাখ ১৪ হাজার ২০২ টাকার অস্থাবরসহ মোট ৩৮ লাখ ৭৯ হাজার ৯৭৫ টাকার সম্পদের ঘোষণা দেন। কিন্তু কমিশনের অনুসন্ধানে দেখা যায়, আতাউর ‘ইস্টার্ন হাউজিং লিমিটেডের আফতাব নগর প্রকল্পে’ ২.৮৮ শতাংশ জমি ২০১৫ সালে তার বাবার নামে ক্রয় করেন। পরে হেবা দলিলের মাধ্যমে দান হিসেবে গ্রহণ করেন। সেখানে জমির দালিলিক মূল্য ৯ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা দেখিয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া শরীয়তপুর জেলার মহিশখালী মৌজায় ৯.৫০ শতাংশ জমি তার ভাইয়ের কাছ থেকে দান হিসাবে ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর গ্রহণ করেছেন। যার দালিলিক মূল্য ১ লাখ ৮১ হাজার টাকা। একই তারিখের একই মৌজায় আতাউর নিজ নামে ৬.৫০ শতাংশ জমিও ক্রয় করেন। দুদকের অনুসন্ধানে প্রকৃত মূল্য দলিল মূল্যের চেয়ে অনেক বেশি পাওয়া গেছে। আতাউর দান গ্রহণকারী হিসাবে দেখলেও প্রকৃতপক্ষে সেটা তার কৌশল ছিল। একইসঙ্গে জমির মূল্য কম দেখিয়ে ১১ লাখ ১৮ হাজার ৫০০ টাকার সম্পদের মূল্য প্রদর্শন না করে মিথ্যা তথ্য দিয়েছেন।

অপরদিকে আতাউর রহমান, আয়কর নথি ও আয়-ব্যয় সংক্রান্ত অন্যান্য রেকর্ডপত্র পর্যালোচনা করে ৩০ লাখ ৭০ হাজার ৪৭৫ টাকার সম্পদের প্রমাণ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন