বিজ্ঞাপন

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির পূর্বাভাস

February 1, 2022 | 4:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা পাঁচদিন বৃষ্টি আর শৈত্যপ্রবাহের পর দেশের কিছু কিছু এলাকায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আর তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গেই বৃষ্টি শুরুর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে, এখনো দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে, এদিনও নওগাঁ ও মৌলভীবাজারসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হচ্ছে। এ সময়ে দক্ষিণাঞ্চলে দেশের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া।

সারাবাংলাকে তিনি বলেন, ‘এখন থেকে দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। তবে যে বৃষ্টিপাত শুরু হয়েছে তা আগামী তিন দিন অব্যাহত থাকবে।’

বিজ্ঞাপন

মঙ্গলবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন তাপমাত্রা ছিল ৭ দশমিক ১ শতাংশ। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ২৭ দশমিক ৩ শতাংশ।

এদিকে, আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন