বিজ্ঞাপন

করোনায় ৩১ মৃত্যু, শনাক্ত ১৩১৫৪

February 1, 2022 | 5:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৪২৫ জনে।

বিজ্ঞাপন

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ১৫৪ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ১১ হাজার ৯৮৭ জনে। শনাক্তের হার ২৯ দশমিক ১৭ শতাংশ।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আগের দিন ২৪ ঘণ্টায় করোনায় ৩১ জনের মৃত্যু হয়; শনাক্ত হন ১৩ হাজার ৫০১ জন; শনাক্তের হার ছিল ২৯ দশমিক ৭৭ শতাংশ।

মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৭২১ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৭০ হাজার ৯৩৪ জন।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ৪৫ হাজার ৩১টি। পরীক্ষা করা হয় ৪৫ হাজার ৯৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ১৭ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪ দশমিক ৪৭ শতাংশ।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ৫৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৫৪৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৩১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ৯৩টি।

বিজ্ঞাপন

আজকের নমুনা পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৫ লাখ ২৩ হাজার ৭৭৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৯৯ হাজার ৯২৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ২৩ হাজার ৮৪৭টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ১৩ হাজার ৫০১ জন শনাক্ত হয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছেন ১৩ হাজার ১৫৪ জন। এ নিয়ে দেশে ১৮ লাখ ১১ হাজার ৯৮৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার কমে হয়েছে ২৯ দশমিক ১৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪৭ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন সুস্থ হয়েছিলেন ২ হাজার ৫৬৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৭২১ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৭০ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৭০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু একই

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩১ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায়ও একই সংখ্যক রোগী মারা গেছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৪২৫ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩১ জনের মধ্যে ১৫ জন পুরুষ, বাকি ১৬ জন নারী। তাদের মধ্যে ২৫ জন সরকারি ও ৫ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু নেই বরিশাল-ময়মনসিংহে, সর্বোচ্চ ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ১৯ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ সাত জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। রাজশাহী, খুলনা, রংপুরে একজন করে এবং সিলেট বিভাগে দুইজন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এ ছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ছয়জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৫ জন ও ১০০ বছর ঊর্ধ্ব একজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
গার্ডার চাপায় মৃত্যুর দায় চায়না গেঝুবা’র, জানানো হবে দূতাবাসেচকবাজারের অগ্নিকাণ্ড: বরিশাল হোটেলের মালিক রিমান্ডেটিপু-প্রীতি হত্যা: ভারতে পালানোর সময় মোটরসাইকেলচালক গ্রেফতারউত্তরায় গার্ডার দুর্ঘটনায় হতাহতের ঘটনায় হাইকোর্টে রিটআলোচিত মহরম আলীকে ডিআইজি কার্যালয়ে বদলি, তদন্ত কমিটি গঠনঠিকাদার প্রতিষ্ঠানের অবহেলাসহ ৪ কারণে গার্ডার দুর্ঘটনা‘বর্তমান সরকারকে হানাদার বাহিনীর সঙ্গে তুলনা করা যায়’‘ব্যবসায় প্রতিযোগিতা বাড়িয়ে ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে’ছেলের গুলিতে জাপার প্রয়াত নেতার স্ত্রী নিহতগার্ডার দুর্ঘটনায় নিহত ৫ জন: মামলার প্রতিবেদন দাখিলের নির্দেশ সব খবর...
বিজ্ঞাপন