বিজ্ঞাপন

সব সাইনবোর্ডের লেখা হবে বাংলা, চসিক মেয়রের নির্দেশ

February 1, 2022 | 9:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীর সব প্রতিষ্ঠানের সাইনবোর্ড বাংলায় লেখার জন্য সময় বেঁধে দিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। একুশে ফেব্রুয়ারির আগেই সাইনবোর্ড বাংলায় প্রতিস্থাপনের আহ্বান জানিয়ে তিনি বলেছেন, এর ব্যত্যয় হলে ভ্রাম্যমাণ আদালতের মুখোমুখি হতে হবে।

বিজ্ঞাপন

ভাষার মাসের প্রথমদিনে মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) সকালে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম চত্বরে ‘বাংলায় নামফলক প্রতিস্থাপন কর্মসূচির’ উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এ সব কথা বলেন।

এদিকে মেয়রের ঘোষণার পরপরই অভিযানে নামে চসিকের ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। বাংলায় সাইনবোর্ড না লেখায় নগরীর কাজির দেউড়িতে এলিগ্যান্স সিরামিকের নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে, অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসের আগেই নগরীর সব সরকারি-বেসরকারি অফিস, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড বাংলায় লিখে প্রতিস্থাপন করতে হবে। যারা নতুনভাবে সাইনবোর্ড স্থাপন করবে, সেটা অবশ্যই বাংলায় লেখা হতে হবে। এই নির্দেশ কেউ অমান্য করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মজহারুল হক শাহ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা রাজা মিয়া, শাহ আলম ভূঁইয়া, তৌহিদুল আলম কাজল, হাসান মারুফ রুমি, আসমা আক্তার, আর কে রুবেল, শফিউদ্দিন কবীর আবিদ, সিঞ্চন ভৌমিক।

মাহফুজুর রহমান বলেন, ‘আমরা বাংলায় নামফলক স্থাপনের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। সাবেক মেয়রের আমলে এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হলেও পরে অদৃশ্য কারণে থেমে যায়। এবারও আমরা বিদেশি ভাষায় লেখা বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড উচ্ছেদের ঘোষণা দিয়েছিলাম। কিন্তু মেয়রের আশ্বাসে আমরা উচ্ছেদ থেকে সরে আসি। আশা করি, তিনি যে আশ্বাস দিয়েছেন তা ভাষা দিবসের আগেই বাস্তবায়ন করবেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন