বিজ্ঞাপন

বাসায় ফিরলেন খালেদা জিয়া

February 1, 2022 | 9:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ৮১ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গুলশানের বাসা ‘ফিরোজা’য় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বিজ্ঞাপন

চিকিৎসক ও নার্স-কর্মচারীদের কাছ থেকে বিদায় নিয়ে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাতে সন্ধ্যা সাড়ে ৭টায় এভারকেয়ার হাসপাতাল থেকে রওনা হন খালেদা জিয়া। নেতাকর্মীদের ভিড় ডিঙিয়ে রাত সাড়ে ৮টায় ‘ফিরোজা’য় পৌঁছান তিনি।

বাসায় পৌঁছালে ছোট ভাই শামীম এস্কান্দার ও তার স্ত্রী কানিজ ফাতেমা এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কেন্দ্রীয় নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম আবদুর সাত্তারসহ খালেদা জিয়ার ভাই প্রয়াত সাইদ ইস্কান্দারের স্ত্রী নাসরিন এস্কান্দার তাকে স্বাগত জানান।

আরও পড়ুন- হাসপাতালের চেয়ে বাসাতেই খালেদা জিয়া নিরাপদ: মেডিকেল বোর্ড

বিজ্ঞাপন

খালেদা জিয়ার বাসায় আসার খবর শুনে ‘ফিরোজা’র সামনের সড়কের দুই পাশে কয়েকশ নেতাকর্মী ভিড় করেন। তারা গেটের সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে দলের চেয়ারপারসনকে হাত তুলে সালাম জানান। ওই সময় গাড়ির ভেতর থেকে হাত নেড়ে দলীয় নেতাকর্মীদের শুভেচ্ছার জবাব দেন খালেদা জিয়া।

গত ১২ অক্টোবর খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। তখন তিনি জ্বরে ভুগছিলেন। জ্বর সেরে গেলেও শারীরিক দুর্বলতাসহ স্বাস্থ্যগত নানা জটিলতার কারণে তাকে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

বিজ্ঞাপন

এর পর ২৫ অক্টোবর খালেদা জিয়ার বায়োপসি করা হয়। পরে বায়োপসিসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট পর্যালোচনা করে চিকিৎসকেরা তার চিকিৎসা দেন।

খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, দাঁত, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। এর মধ্যেই গত এপ্রিল মাসে করোনাভাইরাসে আক্রান্ত হন। বাসায় চিকিৎসা নিয়ে করোনা থেকে সেরে উঠলেও শারীরিক জটিলতা দেখা দেওয়ায় গত ২৭ এপ্রিল তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

এক পর্যায়ে শ্বাসকষ্ট দেখা দিলে তাকে সিসিইউতে নেওয়া হয়। গত ১৯ জুন তিনি বাসায় ফেরেন। এর মধ্যে করোনার ভ্যাকসিন নিতে খালেদা জিয়া দুই দফায় মহাখালীর শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে যান।

বিজ্ঞাপন

দুর্নীতির মামলায় সাজা পাওয়ার পর খালেদা জিয়াকে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে পাঠানো হয়। করোনা মহামারির প্রেক্ষাপটে ২০২০ সালের ২৫ মার্চ সরকার শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। এ পর্যন্ত চার দফায় খালেদা জিয়ার মুক্তির সময় বাড়ানো হয়েছে। যদিও বিএনপির নেতারা এই সাময়িক মুক্তিকে ‘গৃহবন্দিত্ব’ বলে আখ্যায়িত করছেন। খালেদা জিয়ার পরিবার ও দল তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানালেও সরকার সে দাবি পূরণ করেনি।

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন