বিজ্ঞাপন

রাজধানীতে ১ম ডোজে সিনোভ্যাক, বুস্টারে মডার্না ও কোভিশিল্ড

February 1, 2022 | 10:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে চলছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। রাজধানীর বিভিন্ন কেন্দ্রেও নিয়মিতভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। এখন থেকে রাজধানীর কেন্দ্রগুলোতে প্রথম ডোজে সিনোভ্যাকের ভ্যাকসিন প্রয়োগ করার নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে বুস্টার ডোজ হিসেবে মডার্না বা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রস্তুত করা কোভিশিল্ডের ভ্যাকসিন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং কেভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হকের সই করা এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চলমান কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রমে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার সব মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও ইনস্টিটিউট, সরকারি হাসপাতাল এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অধীন সব কেন্দ্রে ভ্যাকসিনের প্রথম ডোজ হিসেবে সিনোভ্যাক এবং বুস্টার ডোজ হিসেবে মডার্না বা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া নিশ্চিত করতে জরুরিভিত্তিতে যথাযথ ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হলো।

এর আগে, গত ১৩ জানুয়ারি বুস্টার ডোজে ফাইজারের ভ্যাকসিনের পরিবর্তে মডার্নার ভ্যাকসিন প্রয়োগের নির্দেশনা দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

ওই নির্দেশনায় ফাইজারের ভ্যাকসিন কেবল স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২ থেকে ১৭ বছর বয়সী) দুই ভোজ এবং যারা প্রথম ডোজ হিসেবে ফাইজার ভ্যাকসিন নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজের জন্য সংরক্ষণ করতে বলা হয়।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন