বিজ্ঞাপন

বাংলা একাডেমির নতুন সভাপতি সেলিনা হোসেন

February 3, 2022 | 8:20 pm

ঢাবি করেসপন্ডেন্ট

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন নন্দিত কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আগামী তিন বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে এই পদে নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

পাঁচ দশক আগে ১৯৭০ সালে বাংলা একাডেমিতেই গবেষণা সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন শুরু করেছিলেন স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই কথাসাহিত্যিক।

বিজ্ঞাপন

উপসচিব আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, বাংলা একাডেমি আইন ২০১৩-এর ধারা ৬(১) এবং ধারা ৬(৩) অনুযায়ী স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সেলিনা হোসেনকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ করা হলো।

প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, বাংলা একাডেমির সভাপতি পদে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য তিনি এই পদে নিযুক্ত থাকবেন।

বিজ্ঞাপন

সত্তরের দশকে বাংলা একাডেমিতে কর্মজীবন শুরুর পর সেখানেই দীর্ঘ তিন দশকেরও বেশি নিয়োজিত ছিলেন সেলিনা হোসেন। ১৯৯৭ সালে বাংলা একাডেমির ইতিহাসে প্রথম নারী পরিচালক নিযুক্ত হন তিনি। আরও সাত বছর পর ২০০৪ সালের ১৪ জুন চাকরি থেকে অবসর নেন।

বাংলা একাডেমির ‘অভিধান প্রকল্প’, ‘বিজ্ঞান বিশ্বকোষ প্রকল্প’, ‘বিখ্যাত লেখকদের রচনাবলী প্রকাশ’, ‘লেখক অভিধান’, ‘চরিতাভিধান’ এবং ‘একশত এক সিরিজে’র গ্রন্থগুলো প্রকাশনার দায়িত্ব পালন করেন সেলিনা হোসেন। এছাড়াও ২০ বছরেরও বেশি সময় ধরে শিশু-কিশোরদের জনপ্রিয় পত্রিকা ‘ধান শালিকের দেশ’ সম্পাদনা করেন।

বিজ্ঞাপন

সেলিনা হোসেনের প্রথম গল্পগ্রন্থ ‘উৎস থেকে নিরন্তর’ প্রকাশিত হয় ১৯৬৯ সালে। তার মোট উপন্যাসের সংখ্যা ৩৫টি, গল্প গ্রন্থ ১৩টি, ২২টি শিশু-কিশোর গ্রন্থ এবং প্রবন্ধের গ্রন্থ ১০টি।এছাড়াও ১৩টি সম্পাদনা গ্রন্থ প্রকাশ করেছেন।

সেলিনা হোসেন এর আগে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ফিলিপস্ সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার, এক্সিম ব্যাংক-অন্যদিন হ‌ুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন