বিজ্ঞাপন

করোনায় আরও ৩০ মৃত্যু, সংক্রমণ-শনাক্তের হার কমেছে

February 4, 2022 | 4:56 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ হাজার ৫২ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২২ দশমিক ৯৫ শতাংশ।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণের এই তিন সূচকই আগের দিনের তুলনায় কম। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৩৩ জন। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১১ হাজার ৫৯৬ জনের শরীরে। আর সংক্রমণ শনাক্তের হার ছিল ২৫ দশমিক ৮৬ শতাংশ।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৬টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৯ হাজার ৭২৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৪৪৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৬ লাখ ৫২ হাজার ৫১৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ৬৮ হাজার ৪৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৮৪ হাজার ৪৭০টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ১১ হাজার ৫৯৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৯ হাজার ৫২। এ নিয়ে দেশে ১৮ লাখ ৪৪ হাজার ৮২৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২৫ দশমিক ৮৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২২ দশমিক ৯৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫ হাজার ৯৫৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ২৮২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৮৭ হাজার ৩৭৪ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৩ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৫২৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩০ জনের মধ্যে ১৯ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের মধ্যে ২৩ জন সরকারি ও সাতজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু নেই রংপুর ও ময়মনসিংহ বিভাগে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ১৭ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। এ ছাড়া রাজশাহী বিভাগে দুইজন, খুলনায় দুইজন, সিলেটে তিনজন, বরিশাল বিভাগে একজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় রংপুর ও ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১০ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ আট জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এ ছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুইজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুইজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী চারজন, ৮১ থেকে ৯০ বছর বয়সী চারজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন