বিজ্ঞাপন

আপিল বিভাগে দু’টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি

February 6, 2022 | 12:08 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকার্য পরিচালনার জন্য দু’টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বিজ্ঞাপন

রোববার (৬ ফেব্রুয়ারি) থেকে দু’টি বেঞ্চেই বিচারকাজ চলবে। সেভাবেই রোববারের কার্যতালিকা (কজলিস্ট) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায় আপিল বিভাগের দুটি বেঞ্চ গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববারের কার্যতালিকায় আপিল বিভাগের এক নম্বর কোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ছয়জন বিচারপতির নাম রয়েছে। আর দুই নম্বর কোর্টে বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বে বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের নাম রয়েছে।

আপিল বিভাগে এখন মোট সাতজন বিচারপতি রয়েছেন। এর মধ্যে বিচারপতি মোহাম্মদ ইমান আলী ছুটিতে রয়েছেন।

বিজ্ঞাপন

গত ৩০ ডিসেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৪৭ মাস দায়িত্ব পালন শেষে অবসরে যান। পরদিন ৩১ ডিসেম্বর দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

পরে ৯ জানুয়ারি আপিল বিভাগে নতুন চার বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। চার বিচারপতি হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

বিজ্ঞাপন

একইদিন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তিন বিচারপতিতে শপথ বাক্য পাঠ করান। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান অসুস্থ থাকায় শপথ নিতে পারেননি। এরপর ৪ ফেব্রুয়ারি তিনি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

সারাবাংলা/কেআইএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন