বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় আরও ২৯ জনের মৃত্যু, শনাক্ত ৮৩৪৫

February 6, 2022 | 4:51 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল ৩৬ জন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৩৪৫ জনের শরীরে। যা আগের দিন ছিল ৮ হাজার ৩৫৯ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২১ দশমিক ৫০ শতাংশ যা আগের দিন ছিল ২৩ দশমিক ৮৩ শতাংশ।

বিজ্ঞাপন

রোববার (৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৮ হাজার ২৪৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৮ হাজার ৮২১টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৭ লাখ ২৬ হাজার ৪০৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ৫ হাজার ৬৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ২১ হাজার ৩৪২টি।

বিজ্ঞাপন

শনাক্তের হার বেড়ে ২১.৫০ শতাংশ

আগের দিন দেশে ৮ হাজার ৩৫৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৮ হাজার ৩৪৫। এ নিয়ে দেশে ১৮ লাখ ৬১ হাজার ৫৩২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২৩ দশমিক ৮৩ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ২১ দশমিক ৫০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭ হাজার ১৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ১৫৯ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক শূন্য ৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৯ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৫৮৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২৯ জনের মধ্যে ১৫ জন পুরুষ, বাকি ১৪ জন নারী। তাদের মধ্যে ২২ জন সরকারি ও ৭ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ঢাকা প্রায় অর্ধেক মৃত্যু, আজও মৃত্যুশূন্য বরিশাল

আগের দিন করোনায় মৃতদের মধ্যে এক তৃতীয়াংশ ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। তবে গত ২৪ ঘণ্টায় মোট মৃত্যুর অর্ধেক হয়েছে ঢাকা বিভাগে। এ দিন ২৯ জনের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। তবে আগের দিনের মতো গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে করোনায় মৃত্যু শূন্য রয়েছে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম বিভাগে মারা গেছেন চারজন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে চারজন, সিলেটে একজন, রংপুর বিভাগে তিনজন, ময়মনসিংহ বিভাগে দুইজন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১৪ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এ ছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুইজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী পাঁচজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী তিনজন, ৮১ থেকে ৯০ বছর বয়সী তিনজন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন