বিজ্ঞাপন

ঘরের মাঠে জিততেও ঘাম ছুটে গেল রিয়ালের

February 7, 2022 | 3:55 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে অপেক্ষাকৃত দুর্বল গ্রানাডার বিপক্ষে জিততেই ঘাম ছুটে গেল লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের। ম্যাচের ৭৪ মিনিটে করা মার্কো অ্যাসেন্সিওর দূরপাল্লার দুর্দান্ত এক গোলে কোনো রকমে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্ল্যাঙ্কোসরা।

বিজ্ঞাপন

লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ ঘরের মাঠে আতিথ্য দেয় তলানির দল গ্রানাডাকে। আর তাদের বিপক্ষে জিততেই কিনা ঘাম ছুটে গেল অল স্বাগতিকদের। ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমা, ক্যাসেমিরো আর ফারল্যান্ড মেন্ডিকে ছাড়া শুরুর একাদশ সাঁজাতে হয় কার্লো আনচেলোত্তিকে। আর এতেই নিজেদের সেরা খেলাটা দিতে পারেনি মাঠে। মূল একাদশের পাঁচ খেলোয়াড়কে ছাড়া মাঠে নামা রিয়াল শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়লেও গোটা ম্যাচজুড়ে তাদের স্বস্তিতে থাকতে দেয়নি গ্রানাডা। ম্যাচের শেষ পর্যন্তই লস ব্ল্যাঙ্কোসদের বিপক্ষে লড়েছে লা লিগার তলানির দলটি।

ম্যাচের শুরুর দিকে রিয়ালের ওপর বেশ চড়াও হয়ে খেলতে থাকে গ্রানাডা। গোলের দুর্দান্ত এক সুযোগও তৈরি করে সফরকারীরা তবে রিয়ালের ত্রাতা হয়ে আসেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। গ্রানাডার স্ট্রাইকার পুয়েরতোসের জোরালো শট পা দিয়ে রুখে দেন কোর্তোয়া। এরপর প্রথমার্ধে দুই দলই বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করলেও শেষ পর্যন্ত জালের দেখা পায়নি কেউই।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতেই এডুয়ার্ড কামাভিঙ্গার বদলি হিসেবে ফেদেরিকো ভালভার্দেকে মাঠে নামান রিয়াল কোচ আনচেলোত্তি। আর এতেই মধ্যমাঠে আরও বেশি দখল নিয়ে গতিশীল ফুটবল খেলতে শুরু করে লস ব্ল্যাঙ্কোসরা। বদলে যেতে শুরু করে রিয়ালের আক্রমণের ভঙ্গিও। ম্যাচের ৫৭তম মিনিটে ডি-বক্সের ভেতর দারুণ এক বল পেয়ে শট নেন রদ্রিগো তবে তার শট রুখে দেন গ্রানাডা গোলরক্ষক ম্যাক্সিমিয়ানো।

চার মিনিট পর রদ্রিগোর আরও একটি শট দুরূহ কোণ থেকে রুখে দলকে ম্যাচে ধরে রাখেন ম্যাক্সিমিয়ানো। এরপর ম্যাচের ৬৫ মিনিটে ইস্কো এবং রদ্রিগোকে তুলে নিয়ে এডেন হ্যাজার্ড এবং লুকা জোভিচকে মাঠে নামান রিয়াল কোচ। এরপর আক্রমণের ধার আরও বাড়ে গ্যালাক্টিকোদের। একের পর এক আক্রমণে গ্রানাডাকে বিপদে ফেলতে শুরু করে রিয়াল। তবে তাদের দৃঢ় রক্ষণ ভাঙতে পারছিল না কিছুতেই।

বিজ্ঞাপন

৭৪ মিনিটের মাথায় এসে অবশেষে ভাঙলো গ্রানাডার রক্ষণ। মার্কো অ্যাসেন্সিও এডার মিলিতাওয়ের  কাছ থেকে পাওয়া বল ২৫ গজ দূর থেকে শট নিয়ে পাঠিয়ে দিলেন জালে। এরপর জার্সি খুলে গোটা বার্নাব্যু জুড়ে উদযাপনের ইঙ্গিত জানালেন। অ্যাসেন্সিও যেখান থেকে গোল করলেন সেখান থেকে গোল হওয়ার সম্ভবনা ছিল কেবল ৪ শতাংশ এমনটাই জানায় লা লিগার অফিসিয়ালরা। তবে সেখান থেকেও দূর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নিলেন এই স্প্যানিশ ফরোয়ার্ড।

লিড নেওয়ার চার মিনিট পর এডেন হ্যাজার্ডকে ফাউল করায় পেনাল্টি পায় রিয়াল। তবে ভিএআর দেখে সিদ্ধান্ত আসে হ্যাজার্ডকে ডি-বক্সের ঠিক বাইরে ফাউল করেন গ্রানাডা ডিফেন্ডার গনালোস। তাই পেনাল্টির বদলে ফ্রিকিক পায় রিয়াল। তবে সেখান থেকে রিয়াল বাড়াতে পারেনি ব্যবধান। এরপর ম্যাচের শেষ দিকে এসে অ্যাসেন্সিও দূরপাল্লার কয়েকটি শট নিয়ে ম্যাক্সিমিয়ানোকে পরীক্ষা নিলেও আর বল জালে জড়াতে পারেনি। এতেই শেষ পর্যন্ত ওই ১-০ গোলের কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়তে হয় রিয়াল মাদ্রিদকে।

এই জয়ে লা লিগার শীর্ষস্থান আরও দৃঢ় করলো রিয়াল। ২৩ ম্যাচে ১৬ জয়, ৫ ড্র আর দুই হারে ৫৩ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে রিয়াল। সমান ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া। ৪০ পয়েন্ট নিয়ে তিনে বেতিস। এরপর ৩৮ পয়েন্ট নিয়ে চারে বার্সেলোনা আর পাঁচে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৩৬।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন