বিজ্ঞাপন

ইভ্যালির মার্চেন্ট ও ভোক্তাদের জিম্মায় রাসেলের মুক্তির দাবি

February 8, 2022 | 5:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইভ্যালির মার্চেন্ট ও ভোক্তাদের জিম্মায় ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ রাসেলকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ইভ্যালির মার্চেন্ট অ্যান্ড কনজ্যুমার কোর্ডিনেশন লিমিটেড।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সকালে ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংগঠনটির সমন্বয়ক মো নাসির উদ্দিন এই দাবি করেন।

তিনি বলেন, ইভ্যালির প্রায় ৭৪ লাখ গ্রাহক ও প্রায় ৩৫ হাজারের অধিক বিক্রেতা এবং ৫ হাজারের অধিক স্থায়ী অস্থায়ী কর্মকর্তা কর্মচারী ইভ্যালির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। ইভ্যালি বর্তমানে বাংলাদেশের প্রথম সারির একটি ই-কমার্স প্রতিষ্ঠান। কয়েকটি অভিযোগের কারণে ইভ্যালির চেয়ারম্যান শামিমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক রাসেলকে আটক করে কারাগারে রাখা হয়েছে যা দুঃখজনক। ব্যবসায়ের পরিধি বড় হলে কিছু অভিযোগ বা সমন্বয়হীনতা থাকতে পারে। আর এই সংকট মোকাবিলা করতে ব্যর্থ হলে আমরা প্রায় ৫০ লাখ পরিবার ঋণগ্রস্থ হয়ে পথে বসার উপক্রম হব।

সমন্বয়ক নাসির উদ্দিন আরও বলেন, ৩৫ হাজারের বেশি উদ্যোক্তা ইভ্যালির সঙ্গে ব্যবসা পরিচালনা করে আসছিল, যাদের হাতেখড়ি ইভ্যালির মাধ্যমে। সামান্য কিছু গ্রাহকের অভিযোগ ছাড়া কেউ ইভ্যালির বিরুদ্ধে বড় কোনো অভিযোগ দেয়নি। ই-কমার্স বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১৬ সমস্যের সমন্বয়ে যে কমিটি করা হয়েছে, সেই কমিটি ইতোমধ্যে কিছু গাইড লাইন দিয়েছে। সেই গাইড লাইন অনুযায়ী ই-কমার্স ব্যবসায়ে প্রতারণা করা সম্ভব নয়।

বিজ্ঞাপন

ইভ্যালির সঙ্গে লেনদেনে বেশির ভাগ ভোক্তা ও মার্চেন্ট অসন্তুষ্ট ছিলেন না দাবি করে এই সংগঠনটির সমন্বয়ক আরও বলেন, যেখানে ৩৫ হাজার মার্চেন্ট ইভ্যালিতে কোটি কোটি টাকা বিনিয়োগ ও ভোক্তাদের লাখ লাখ টাকার অর্ডার বাকি সেখানে একজন গ্রাহক ৩২ হাজার টাকার জন্য ইভ্যালির অবসায়ন চেয়ে আবেদন করে। আমরা মনে করি একটি অপশক্তি ইভ্যালিকে বন্ধ লাখ লাখ ভোক্তা ও মার্চেন্টদের স্বার্থহানী করার জন্য ষড়যন্ত্র করছে। মোহাম্মদ রাসেল ও শামীমা নাসরিন ছাড়া কেউই আমাদের বকেয়া অর্থ পরিশোধ করতে পারবে না। বর্তমানে ইভ্যালির ব্যবসা পরিচালনা কমিটি আমাদের কাছে স্পষ্ট নয়। পরিচালনা কমিটি ইভ্যালির গাড়ি বিক্রি না করে ইভ্যালির ব্র্যান্ড ভ্যালু কাজে লাগিয়ে ৫০০/১০০০ কোটি টাকার বিনিয়োগ সংস্থান করলে আমরা সাধুবাদ জানাব। এমনকি মোহাম্মদ রাসেল ছাড়া মার্চেন্ট ও ভোক্তাদের সঠিক হিসাব কারও পক্ষে দেওয়া কখনো সম্ভব নয়।

এ সংবাদ সম্মেলনে সংগঠনটির কো-সমন্বয়ক সাকিব হাসানসহ বিভিন্ন মার্চেন্ট ভোক্তরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন