বিজ্ঞাপন

দ্বাদশে জয়ের প্রত্যয় আ.লীগের, নৌকা পেতে এগিয়ে থাকবেন জনপ্রিয়রা

February 8, 2022 | 11:31 pm

নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুই বছর বাকি থাকলেও এখনই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলের সবাইকে চিন্তাভাবনা শুরু করতে বলেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তবে আওয়ামী লীগ সরকার জনগণের উন্নয়নে সবসময় অগ্রণী বলে দ্বাদশেও নৌকার জয়ে প্রত্যয়ের কথাও জানিয়েছেন তিনি। একইসঙ্গে ইঙ্গিত দিয়েছেন— আগামী জাতীয় নির্বাচনে দল থেকে নৌকার টিকিট পেতে মূল্যায়নের ক্ষেত্রে তারাই এগিয়ে থাকবেন, যারা দলের পাশাপাশি জনগণের কাছেও গ্রহণযোগ্য এবং জনপ্রিয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীর বৈঠকে এমন আলোচনা হয়েছে বলে জানিয়েছে বৈঠক সূত্র।

বৈঠকে নৌকার বিজয়ের প্রত্যয় জানিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দল ঐক্যবদ্ধ থাকলে নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না। আমাদের কেউ হারাতে পারবে না। নাসিক নির্বাচনে সেটি আরেকবার প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন- ইসি’র জন্য নাম নিলেন শেখ হাসিনা, সার্চ কমিটিতে জমা পড়বে বুধবার

বিজ্ঞাপন

বৈঠকে শেখ হাসিনা বলেন, নারায়ণগঞ্জে আমি আইভী (ডা. সেলিনা হায়াত আইভী) ও শামীম ওসমান দু’জনকেই কঠোর বার্তা দিয়েছিলাম মুখ বন্ধ রাখতে, যেন তারা একজন আরেকজনের বিরুদ্ধে কথা না বলে। তারা দু’জনেই মুখ বন্ধ রেখেছিল। এ কারণে তাদেরও ধন্যবাদ ও অভিনন্দন জানাই।

আওয়ামী লীগ সভাপতি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূলে মেয়াদোত্তীর্ণ সব কমিটির  সম্মেলন দ্রুত শেষ করে আগামী জাতীয় কাউন্সিলের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।

বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর দুই সদস্য সারাবাংলাকে জানান, কোনো জাতীয় দুর্যোগ বা দুর্বিপাক না ঘটলে আওয়ামী লীগের পরবর্তী জাতীয় সম্মেলন যথাসময়েই হবে। এজন্য নেত্রী (শেখ হাসিনা) তৃণমূলের সব মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন দ্রুত সম্পন্ন করে দলকে শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে বিভাগীয় সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতাদের নির্দেশনা পৌঁছে দিতে বলেছেন। পাশাপাশি সভাপতিমণ্ডলীর সদস্যদের নিজ নিজ বিভাগীয় টিম মনিটরিং করার নির্দেশনাও দিয়েছেন। দলের বিষয়ভিত্তিক উপকমিটি যেগুলো আছে, সেগুলোকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার প্রণয়ন কাজ এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ ও সাংগঠনিক নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভা

বৈঠক সূত্র বলছে, তৃণমূলের সম্মেলনগুলোতে নেতা নির্বাচন করার ক্ষেত্রে দলের ত্যাগী, পরীক্ষিত ও জনগণের কাছে গ্রহণযোগ্যদের মূল্যায়ন করতে বলেছেন শেখ হাসিনা। পাশাপাশি দলের মধ্যে যেন ‘আগাছা-পরগাছা’ ভর না করে, সেদিকেও খেয়াল রাখতে বলেছেন। শেখ হাসিনা বলেন, যেসব ‘আগাছা-পরগাছা’ দলে ঢুকে গেছে, ঢুকে আছে— এগুলো উপড়ে ফেলতে হবে।

বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে আওয়ামী লীগের জন্য ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে অভিহিত করেছেন আওয়ামী লীগ সভাপতি। তিনি বলেছেন, একটি অবাধ-সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের দৃষ্টান্ত স্থাপন করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচন নিয়ে দেশি-বিদেশি কেউ কোনো টুঁ শব্দ করতে পারেনি। এটিই আমাদের জন্য টার্নিং পয়েন্ট। এই নির্বাচনে নৌকার প্রার্থীর বিজয়ে কাজ করা দলের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদও জানান তিনি।

আগামী জাতীয় নির্বাচনের দলের প্রার্থী কারা হতে পারে— এ বিষয়টিও উঠে আসে সভাপতিমণ্ডলীর বৈঠকের আলোচনায়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, শুধু দলের কাছে জনপ্রিয়তাই নয়, জনগণের কাছে গ্রহণযোগ্য ও জনপ্রিয় নেতারাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

আরও পড়ুন- দেশ বদলে দিয়েছি, জনগণ আমাদেরই ভোট দেবে: শেখ হাসিনা

বিজ্ঞাপন

বৈঠকে উপস্থিত নেতারা আরও জানান, বাংলাদেশের বিরুদ্ধে বিদেশে ‘অপপ্রচার’ চলছে বলেও আলোচনা হয় বৈঠকে। বলা হয়, একটি চিহ্নিত গোষ্ঠী এটি করছে। এই চিহ্নিত গোষ্ঠীর বিরুদ্ধে তদন্ত চলছে। স্বাধীনতাবিরোধী শক্তি, বঙ্গবন্ধুর খুনি এবং জামায়াত-বিএনপির অনেকেই বিদেশে পালিয়ে গিয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। বঙ্গবন্ধুর খুনি ও স্বাধীনতাবিরোধীদের অনেকের পরিবার, আত্মীয়-স্বজন বিদেশে রয়েছে। তারাও এসব অপপ্রচারে ইন্ধন দিচ্ছে। যারা দেশে অপরাধ করে বিদেশে পালিয়ে আছে, তারাও এই কর্মকাণ্ডে জড়িত।

বৈঠকে আরও বলা হয়, সাংগঠনিকভাবে এসব অপপ্রচারের মোকাবিলা করতে হবে। সরকারের পক্ষ থেকে এসব বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। সাংগঠনিকভাবে শক্তিশালী হয়েই আওয়ামী লীগ এসব অপপ্রচারের জবাব দেবে।

আওয়ামী লীগ সভাপতি সভায় আরও জানান, র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র থেকে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, এটি উদ্দেশ্যপ্রণোদিত। এসব অপপ্রচার নিয়ে দুশ্চিন্তা না করতে আহ্বান জানিয়েছেন তিনি।

বৈঠকে নির্বাচন কমিশনের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা সার্চ কমিটির কাছে দলের পক্ষ থেকে জমা দেওয়ার বিষয়েও আলাপ হয়। বৈঠকে অংশ নেয়া সভাপতিমণ্ডলীর দু’জন সদস্য সারাবাংলাকে বলেন, সার্চ কমিটিতে নাম প্রস্তাব করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর সদস্যরা প্রত্যেকে নিজ নিজ পছন্দের নাম প্রস্তাব করেছেন। আওয়ামী লীগ সভাপতিকে এসব নাম থেকে যাচাই-বাছাইয়ের মাধ্যমে সবার কাছে গ্রহণযোগ্যদের নাম চূড়ান্ত করার দায়িত্ব সর্বসম্মতভাবে দেওয়া হয়েছে। বুধবার এই নামের তালিকা সার্চ কমিটির কাছে জমা দেওয়া হবে।

শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, আব্দুর রাজ্জাক, কর্নেল (অব.) ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, খায়রুজ্জামান লিটন, কামরুল ইসলাম।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন