বিজ্ঞাপন

মাদাগাস্কারে ঘূর্ণিঝড়: ৯২ মৃতদেহ উদ্ধার

February 10, 2022 | 12:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় বাতসিরাইয়ের তাণ্ডবের পর ভারত মহাসাগরের দ্বীপদেশ মাদাগাস্কারে ৯২ জনের মৃতদেহ উদ্ধার করেছে দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা। মারাত্মক ক্ষতিগ্রস্ত এবং বিচ্ছিন্ন হয়ে পড়া অঞ্চলগুলো থেকে আরও মৃত্যুর তথ্য আসছে বলে জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

এর আগে, শনিবার রাতে মাদাগাস্কারের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে আছড়ে পড়ার পর বহু ঘরবাড়ি ধ্বংস করে, গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে ফেলে এবং ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হয় ঝড়টি। রোববার রাতে মাদাগাস্কার ছেড়ে আফ্রিকার মূল ভূ-খণ্ডের দিকে এগিয়ে যায় ঘূর্ণিঝড়টি। এই ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয় ৯১ হাজার মানুষ।

বুধবার (৯ ফেব্রুয়ারি) দেশটির দুর্যোগ মোকাবিলা বিভাগ মৃত্যুর সংখ্যা ২৯ থেকে বাড়িয়ে ৮০ জন করেছিল। এদের মধ্যে ৬০ জনের হয়েছে মৃত্যু দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইকোনগো জেলায়। তবে, ইকোনগোতে কী ঘটেছে তার বিস্তারিত তথ্য এখনও সংগ্রহ করা হচ্ছে বলে সংস্থাটি জানিয়েছে।

পার্লামেন্টে এই জেলার প্রতিনিধিত্বকারী এক সদস্য এর আগে জানিয়েছিলেন, ইকোনগোতে বহু মানুষের মৃত্যু হয়েছে। অধিকাংশ মৃত্যুই পানিতে ডুবে অথবা ঘরবাড়ি ধসে হয়েছে।

বিজ্ঞাপন

এ দ্বীপটিতে দুই সপ্তাহের মধ্যে আঘাত হানা দ্বিতীয় ঘূর্ণিঝড় বাতসিরাই। এর আগে দ্বীপটির আরও উত্তর দিকে ঘূর্ণিঝড় আনার তাণ্ডবে ৫৫ জন নিহত ও এক লাখ ৩০ হাজার মানুষ ঘরবাড়ি হারিয়েছিল।

প্রসঙ্গত, প্রায় তিন কোটি জনসংখ্যার মাদাগাস্কারের দক্ষিণাঞ্চলে দীর্ঘ দিন ধরে মারাত্মক খরা চলছে। এর কারণে সেখানে দেখা দেওয়া খাদ্যাভাবের সঙ্গে লড়ছে দেশটি। বাতসিরাইয়ের তাণ্ডবে প্রায় পাকা ধান, ফল ও অন্যান্য শাকসবজি ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠেছে বলে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারি বৃষ্টিপাতে দক্ষিণ-পূর্বাঞ্চলের বিস্তৃত এলাকায় বন্যা দেখা দিয়েছে। বন্যার কারণে ওই অঞ্চলের ১২টি সড়ক ও ১৪টি সেতু ব্যবহার করা যাচ্ছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন