বিজ্ঞাপন

শাবিপ্রবি খোলার বিষয়ে সিদ্ধান্ত আজ

February 13, 2022 | 2:21 pm

শাবিপ্রবি করেসপন্ডেন্ট

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ১৬ জানুয়ারি অনির্দিষ্টকালের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) বন্ধ ঘোষণা করে প্রশাসন। দীর্ঘ ২৮ দিন পর আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকালে নিজ কার্যালয়ে গিয়ে দাপ্তরিক কার্যক্রম শুরু করেছেন উপাচার্য। আজকে সন্ধ্যায় জরুরি সিন্ডিকেট মিটিং ডাকা হয়েছে। হয়তো বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আজকে সিদ্ধান্ত হবে, মিটিং শেষ হলে বিষয়টি জানা যাবে।

এদিকে শনিবার (১২ ফেব্রুয়ারি) রাতে সম্মেলন করে শাবিপ্রবিতে চলমান আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন শিক্ষার্থীরা। তারা বলেন, শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল আমাদের সকল দাবি মেনে নিয়ে বাস্তবায়নের আশ্বাস দেওয়ায় তাদের প্রতি পূর্ণ আস্থা রেখে আন্দোলন আপাতত প্রত্যাহার করলাম। পরে রোববার থেকে ক্লাস-পরীক্ষা চালুর দাবি জানান শিক্ষার্থীরা।

আরও পড়ুন
শাবিপ্রবি ভিসির দুঃখপ্রকাশ বার্তায় একগুচ্ছ ধন্যবাদ
শাবিপ্রবি ভিসির পদত্যাগ বিষয়ে সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি
শাবিপ্রবিতে রক্তিম হাতের ছাপে চিরন্তন লড়াইয়ের ইশতেহার
শাবিপ্রবির সংকট নিরসনে সরকার প্রচেষ্টা চালাচ্ছে: শিক্ষামন্ত্রী
শাবিপ্রবিতে পুলিশের গুলি ও লাঠিচার্জের ঘটনায় ভিসির দুঃখপ্রকাশ

বিজ্ঞাপন

গত ১৩ জানুয়ারি শাবিপ্রবিতে আন্দোলনের সূত্রপাত ঘটে। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।

পরে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ ছাত্রীদের আন্দোলনে হামলা চালায়। পরদিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করলে তাদের ওপর লাঠিচার্জ ও সাউন্ড গ্রেনেড ছোঁড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তা উপেক্ষা করেই উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চলমান রাখেন শিক্ষার্থীরা। ১৯ জানুয়ারি দুপুর ২টা ৫০ মিনিট থেকে শুরু হয় শিক্ষার্থীদের আমরণ অনশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন