বিজ্ঞাপন

বরিশাল বোর্ডে পাসের হার ৯৫.৭৬%, জিপিএ ৫-এ এগিয়ে মেয়েরা

February 13, 2022 | 4:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯৫ দশ‌মিক ৭৬ ভাগ। আগের বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ বেড়েছে ৪ হাজার ৪০৩টি। অন্যদিকে, পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে আগের কয়েক বছরের মতো এ বছরও এই শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৩ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১১টার দিকে এইচএসসি’র এই ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।

ব্রিফিংয়ে জানানো হয়, এ বছর এই বিভাগে কোনো কলেজে শতভাগ ফেল নেই। অন্যদিকে ৫৬টি শিক্ষপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। শিক্ষা বোর্ডে পাসের হারের দিক থেকে শীর্ষে রয়েছে ব‌রিশাল জেলা, সবার নিচে রয়েছে পটুয়াখালী।

বিজ্ঞাপন

অরুন কুমার গাইন বলেন, ২০২১ সা‌লের পরীক্ষায় অংশ নেওয়া ৬৬ হাজার ৭৯৬ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৩ হাজার ৯৬৪ জন। ছেলে ৩০ হাজার ২৮৯ জন, মেয়ে ৩৩ হাজার ৬৭৫ জন। জি‌পিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৭১ শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৩ হাজার ৪৮১ জন, মেয়ে ৬ হাজার ৪৯০ জন।

বরিশাল বিভাগের জেলাগুলোর মধ্যে ব‌রিশাল জেলায় পাসের হার ৯৬ দশ‌মিক ৯৩ শতাংশ, ঝালকা‌ঠিতে ৯৬ দশ‌মিক ৪০ শতাংশ, বরগুনায় ৯৬ দশ‌মিক ৩১ শতাংশ, পিরোজপুরে ৯৬ দশ‌মিক ১৫ শতাংশ, ভোলায় ৯৪ দশ‌মিক ৫৮ শতাংশ এবং পটুয়াখালীতে ৯৩ দশ‌মিক ৪৬ শতাংশ।

বিজ্ঞাপন

এ বছর বিজ্ঞান বিভাগে মোট ৪ হাজার ৯৮৬ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৪ হাজার ১৬৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮১৬ জন জিপিএ-৫ পেয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন