বিজ্ঞাপন

১৯৩৪ প্রতিষ্ঠানে শতভাগ পাস, ৫টিতে সবাই ফেল

February 13, 2022 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৯৩৪ শিক্ষা প্রতিষ্ঠানে সবাই পাস করেছেন। এর বিপরীতে শতভাগ ফেল করেছেন পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

শত ভাগ ফেল করা শিক্ষা প্রতিষ্ঠানগুলো সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাঁচটি শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে চট্টগ্রাম বোর্ডে ২টি, দিনাজপুর বোর্ডে ২টি ও ময়মনসিংহ বোর্ডে একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তবে এ সব প্রতিষ্ঠানের মধ্যে মাদরাসা কিংবা কারিগরি বোর্ডের অধীনে কোনো প্রতিষ্ঠান নেই।

বিজ্ঞাপন

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া যশোর বোর্ডে ১১৬, রাজশাহী বোর্ডে ১৬২, কুমিল্লা বোর্ডে ৭৫, চট্টগ্রাম বোর্ডে ১৬, বরিশাল বোর্ডে ৫৬, সিলেট বোর্ডে ৫৩, দিনাজপুর বোর্ডে ৫৩ ও ময়মনসিংহ বোর্ডে ২৯টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে। মাদরাসা বোর্ডে এক হাজার তিনটি এবং কারিগরি বোর্ডে ১৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

করোনা সংক্রমণের কারণে দীর্ঘ অপেক্ষা করে গত ডিসেম্বরে অনুষ্ঠিত হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে সব বিষয়ে পরীক্ষা হয়নি। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।

নির্ধারিত সময়ের প্রায় ৯ মাস পর গত ২ ডিসেম্বর ২ হাজার ৬২১টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শুরু হয়। পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

বিজ্ঞাপন

এবার ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিলেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ২ লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান, ৬ লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক এবং ২ লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগের। এ ছাড়া ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন মাদ্রাসা ও ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থী।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন