বিজ্ঞাপন

হাইকোর্টকে রুল নিষ্পত্তির নির্দেশ

February 14, 2022 | 11:02 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদ নিয়ে হাইকোর্টের আদেশের ওপর চেম্বার আদালতের স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। একইসঙ্গে, ওই পদে স্থিতিবস্থাও বহাল রাখা হয়েছে। পাশাপাশি, এ বিষয়ে জারি করা রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চলচ্চিত্র অভিনেত্রী নিপুণের লিভ টু আপিল নিষ্পত্তি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আগে থেকেই, মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ওই রুল শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

বিজ্ঞাপন

আদালতে নিপুণের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। জায়েদ খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী নাহিদ সুলতানা যুথি।

এর আগে, রোববার (১৩ ফেব্রুয়ারি) চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থীতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চিত্রনায়িকা নিপুণ আক্তার লিভ টু আপিল দায়ের করেন। এরপর আদালত আজ তা শুনানির জন্য দিন নির্ধারণ করেন।

বিজ্ঞাপন

৯ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলে হাইকোর্টের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। একইসঙ্গে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের ওপর স্থিতাবস্থা জারি করেন আদালত। পাশাপাশি এ বিষয়ে ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করে দেওয়া হয়।

৭ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নির্বাচনি আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট। একইসঙ্গে, জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

বিজ্ঞাপন

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

৭ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদের প্রার্থিতা বাতিল করে দেওয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্ট রিট দায়ের করেন করেন জায়েদ খান।

বিজ্ঞাপন

২৮ জানুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এর প্রাথমিক ফলাফলে জয়ী হন জায়েদ খান। এর পরের দিন (শনিবার) আরেক প্রার্থী নিপুণ নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে আবেদন করলে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ড। ৫ ফেব্রুয়ারি নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান এক সভা শেষে এ সিদ্ধান্ত ঘোষণা করেন। একই সঙ্গে নায়িকা নিপুণকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করেন।

সারাবাংলা/কেআইএফ/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন