বিজ্ঞাপন

ডেল্টা প্ল্যানকে উন্নয়নের ভিত্তি ধরে বিনিয়োগের আহ্বান

February 14, 2022 | 9:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শত বছরের পরিকল্পনা নিয়ে প্রণয়ন করা ডেল্টা প্ল্যানকে ভিত্তি ধরে উন্নয়ন সহযোগীদের প্রতি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

বিজ্ঞাপন

তিনি বলেন, ডেল্টা প্ল্যনকে উন্নয়নের ভিত্তি হিসেবে ধরে বিনিয়োগ করতে হবে। কারণ টেকসই উনয়নের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা জরুরি। এজন্য শতবর্ষের এই পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করা হচ্ছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দেশের আর্থসামাজিক অবস্থা নিয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে এক বৈঠক থেকে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান। একইসঙ্গে তিনি অর্থায়নের জন্য নতুন নতুন ক্ষেত্র বেছে নেওয়ারও আহ্বান জানান।

রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে এডিবি ঢাকা অফিসের বহিঃসম্পর্ক বিভাগের প্রধান গোবিন্দ বার এবং কান্ট্রি স্পেশালিস্ট সুনচান হং উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ডেল্টা প্ল্যানের আওতায় বর্তমানে ৮০টি প্রকল্প নির্ধারণ করা রয়েছে। এর মধ্যে ১৭/১৮টি বর্তমানে বাস্তবায়নাধীন। বাকি প্রকল্পগুলোতে অর্থায়নের অভাব রয়েছে। এজন্য এডিবিকে জলবায়ু সহনশীল প্রকল্পগুলোতে অর্থায়নের আহ্বান জানিয়েছি।

প্রতিমন্ত্রী আরও বলেন, সেই সঙ্গে গ্রিন হাউজ পদ্ধতিতে কৃষি ব্যবস্থার উন্নয়ন, চলনবিল রক্ষা, শহরের আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা এবং শহরের জলাবন্ধতা দূর করতে আন্ডারগ্রাউন্ড ড্রেনেজ ব্যবস্থাপর প্রবর্তনসহ বিভিন্ন খাতে বিনিয়োগে জোর দিতে বলা হয়েছে।

ড. শামসুল আলম আরও বলেন, গ্রিন হাউজ পদ্ধতিতে প্লাস্টিকের বড় বড় ঘর বানিয়ে ফসল চাষ বাড়াতে হবে। প্রয়োজনে জমি সংকটের কথা মাথায় রেখে ভার্চুয়াল চাষ পদ্ধতির প্রবর্তন করতে হবে। এটি সরকারি ও বেসরকারি উভয় দিক থেকেই হতে পারে। এক্ষেত্রে বড় বিনিয়োগ প্রয়োজন। সেজন্য এডিবিকে অর্থায়ন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং প্রচলিত খাতের বাইরে আরও নতুন নতুন খাতে বিনিয়োগ বাড়াতে কাজ করবেন বলে বৈঠকে  জানিয়েছেন। এসময় তিনি বাংলাদেশে আরও নিবিড়ভাবে কাজ করার আশ্বাস দেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, জলবায়ু পরিবর্তন, তথ্যপ্রযুক্তি ও দক্ষতা উন্নয়নে বিনিয়োগ বাড়াতে আমরা কাজ করতে চাই। সেই সঙ্গে উন্নয়নের ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশের উত্তম চর্চাগুলো এনে সরকারের সঙ্গে আলোচনা করে পরবর্তী কার্যক্রম গ্রহণেও ভূমিকা রাখতে চাই।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন