বিজ্ঞাপন

মৈত্রী সংলাপে অংশ নিতে ভারত গেল আ.লীগ প্রতিনিধি দল

February 17, 2022 | 9:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ-ভারত দুই প্রতিবেশী দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় হতে যাচ্ছে মৈত্রী সংলাপ। এই সফরে নিতে ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছে সরকার ও আওয়ামী লীগের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি সমন্বয়ের দায়িত্বে রয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগ করে। আগামীকাল শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে এই মৈত্রী সংলাপ।

এই প্রতিনিধি দলে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের চেয়ারম্যান এ এস এম শামসুল আরেফিন, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভারতের সাবেক হাইকমিশনার তারেক এ করিম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলে সংসদ সদস্যদের মধ্যে রয়েছেন— নাহিম রাজ্জাক, তানভীর শাকিল হয়, পঙ্কজ দেবনাথ, আশিক উল্লাহ রফিক, আদিবা আঞ্জুম মিতা, ইকবাল হোসেন, আয়েন উদ্দিন, মনোরঞ্জনশীল গোপাল, আখতারুজ্জামান বাবু, সাবেক সংসদ সদস্য ও যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ হারুন অর রশীদ, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার মো. নুরুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মো. আলাউদ্দিন ভুইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সাবেক পরিচালক সৈয়দ ফরহাদ আনোয়ার।

প্রতিনিধি দলে আরও রয়েছেন সোবহান মাহবুব সাহাবুদ্দিন, শারমীন আক্তার পপি, অধ্যাপক ডা. মেসবাউল করিম রুবেল, মোহাম্মদ নজিবুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শিবলী নোমান, নড়াইল জেলা আওয়ামী লীগ নেতা এ এম আবদুল্লাহ, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম লিটন, সাবেক মেয়র গোলাম রাব্বানী, ঢাকা সিটি কলেজের শিক্ষিকা চৈতালী হালদার, মাসুদুর রহমান বিপ্লব, ফরহার ইউসুফ হোসাইন প্রমিথ, তুষার কান্তি, মেহের নাজ আক্তার।

বিজ্ঞাপন

জানা গেছে, দুই দিনব্যাপী ১০ম পর্বের এই সংলাপের লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করা ও দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করা। বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ ও ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক ও বাংলাদেশ-ভারত সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে।

সংলাপে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য ছাড়াও ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অংশ নেবেন। এছাড়া ভারতের পক্ষ থেকে ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, বিজেপির সাবেক জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং এবং ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বানসাল অংশ নেবেন। এছাড়া ভারতের সাবেক মন্ত্রী এম জে আকবর, সংসদ সদস্য স্বপন দাশ গুপ্ত অংশ নেবেন।

বিজ্ঞাপন

সূত্র জানায়, দুই দিনের সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর মাধ্যমে টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন