বিজ্ঞাপন

করোনায় আরও ২৪ মৃত্যু, শনাক্ত ২৫৮৪

February 18, 2022 | 5:11 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় করোনায় ২৪ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল ২০ জন। এ ছাড়া একই সময়ে নতুন সংক্রমিত শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৮৪ জন যা আগের দিন ছিল ৩ হাজার ৫৩৯ জন। গত ২৪ ঘণ্টার তুলনায় করোনায় মৃত রোগীর সংখ্যা চারজন বেড়েছে। একই সময়ে শনাক্তের সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে ৯৫৫ জন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— আগের দিনের চেয়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও কমেছে। আগের দিন শনাক্তের হার ছিল ১০ দশমিক ২৪ শতাংশ যা গত ২৪ ঘণ্টায় হয়েছে ৯ দশমিক ৩১ শতাংশ।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৬৯২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নতুন ও পুরনো মিলে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৭৬৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৭৬৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৪৪ হাজার ৩৬৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ১৪ হাজার ৩৯৬টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৩ হাজার ৯২৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২ হাজার ৫৮৪ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ২৯ হাজার ১৫৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ২৪ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় হয়েছে ৯ দশমিক ৩১ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১১ হাজার ৮০০ জন। গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৮৮ জন সুস্থ হয়েছেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক শূন্য ৮ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২০ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৯৩১ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২০ জনের মধ্যে ১৭ জন পুরুষ, বাকি সাত জন নারী। তাদের ২০ জন সরকারি ও চার জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

আজও ময়মনসিংহ-বরিশাল মৃত্যুশূন্য

আগের তিনদিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেই বরিশাল বিভাগেও। বাকি ছয় বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ ১৪ জন মারা গেছেন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনায় একজন, সিলেটে তিনজন, রংপুর বিভাগে একজন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ চারজন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী, ৬১ থেকে ৭০ বছর বয়সী ও ৭১ থেকে ৮০ বছর বয়সী। এ ছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুইজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী দুইজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী তিনজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন