বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধু বাংলাদেশ-ভারতের সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন’

February 18, 2022 | 5:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্কের একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু চেয়েছিলেন একে অপরের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা। তিনি গণতান্ত্রিক রীতিনীতি ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধা করতেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ জানুয়ারি) সকালে ভারতের সিমলা শহরে বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের অধিবেশনে তিনি এসব কথা বলেন। পরে নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

নয়াদিল্লির বাংলাদেশ হাই কমিশন জানায়, শাহরিয়ার আলম এই অঞ্চলে এবং এর বাইরেও শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের অঙ্গীকারের ওপর জোর দেন। তিনি বঙ্গবন্ধুর নীতির দ্বারা পরিচালিত, বাংলাদেশ শান্তি ও স্থিতিশীলতায় বিশ্বাস করে বলে জানান। ভারত বাংলাদেশ সম্পর্কে তৈরিতে দেশদুটির নীতিনির্ধারক, গণমাধ্যম ও সুশীল সমাজের ভূমিকা তুলে ধরেছেন।

এসময় বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষযটি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘এটি বাংলাদেশের অংশীদারদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করবে।’

বিজ্ঞাপন

এসময় ভারতের পক্ষ থেকে উপস্থিত ছিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং, গভর্নিং কাউন্সিল অফ ইন্ডিয়া ফাউন্ডেশনের সদস্য রাম মাধব।

বাংলাদেশের পক্ষে এই আয়োজনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, মির্জা আজম, অসীম কুমার উকিল, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন।

দু’দিনব্যাপী এ মৈত্রী সংলাপের আয়োজন করেছে ইন্ডিয়া ফাউন্ডেশন এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ। আগামীকাল শনিবার (১৯ ফেব্রুয়ারি) সংলাপ শেষ হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯ সালে কক্সবাজারে এই সংলাপের আয়োজন করা হয়েছিল।

সারাবাংলা/টিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন