বিজ্ঞাপন

অটোয়ায় বিক্ষোভে সংঘর্ষ: গ্রেফতার ১০০

February 19, 2022 | 11:21 am

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার রাজধানী অটোয়ায় তিন সপ্তাহ ধরে চলা ট্রাকচালকদের ভ্যাকসিনবিরোধী বিক্ষোভের শেষ পর্যায়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। অন্তত ১০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিজ্ঞাপন

বিবিসি বলছে, বিক্ষোভ দমনে কানাডা সরকার কঠোর হওয়ার পর শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) পুলিশের কিছু কর্মকর্তা অভিযান শুরু করে। তারা বিক্ষোভকারীদের পিটিয়ে মাটিতে ফেলে দেয় এবং অনেকের হাত পিছমোড়া করে বেঁধে ফেলে। পুলিশ অভিযোগ করে বলেছে, বিক্ষোভকারীরা শিশুদের ঢাল হিসেবে ব্যবহার করছিল। তাই তাদের ওপর চড়াও হয় পুলিশ।

জরুরি অবস্থা জারির পরও কিছু বিক্ষোভকারী সরকারি আদেশ অমান্য করে শহরে থেকে যায়। ঘটনাস্থল থেকে পাওয়া একটি ভিডিও থেকে দেখা যায়, পার্লামেন্ট হিলের পাশে যেখানে বিক্ষোভ চলছিল, সেদিকে শত শত পুলিশ এগিয়ে যাচ্ছে। অন্যদিকে বিক্ষোভকারীরা পুলিশের সামনেই জাতীয় সঙ্গীত গাইছেন।

কেভিন হোমাউন্ড নামের একজন বিক্ষোভকারী বার্তাসংস্থা এপিকে বলেন, স্বাধীনতা কখনওই বিনামূল্যে আসে না। তারা হাতকড়া পরাতে পারে এবং জেলে ভরে দিতে পারে, তাকে কী?

বিজ্ঞাপন

অন্যদিকে, অটোয়া পুলিশপ্রধান স্টিভ বেল বিক্ষোভস্থলের আশপাশে প্রায় ১০০ পুলিশ চেকপয়েন্ট স্থাপন করেছেন। তিনি বলেন, ‘অভিযানের অংশ হিসেবে ২১টি গাড়ি জব্দ করা হয়েছে। তবে অভিযানে কোনো বিক্ষোভকারী আহত হননি বলে দাবি করেন তিনি। কতক্ষণ অভিযান চলবে সে ব্যাপারেও তিনি কিছু বলেননি।

শুক্রবার ট্রাক কনভয়ের দুই নেতাকে আদালতে হাজির করার কথা ছিল। তামারা লিচ ও ক্রিস বারবার উভয়ের বিরুদ্ধে অপকর্মের অভিযোগ আনা হয়েছে। করোনা সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে গত তিন সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন ট্রাকচালকরা। তারা যানবাহন ও তাঁবু দিয়ে রাস্তা অবরোধ করে অটোয়ার কেন্দ্রকে অচল করে দিয়েছেন। ট্রাকচালকদের এই বিক্ষোভ নিয়ন্ত্রণহীন হয়ে পড়ায় শহরে জরুরি অবস্থা ঘোষণা করে কানাডা সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন