বিজ্ঞাপন

করোনায় আরও ১৩ মৃত্যু, শনাক্ত ২১৫০ জন

February 19, 2022 | 4:36 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৯৪৪ জনে।

বিজ্ঞাপন

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ১৫০ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৩১ হাজার ৩০৪ জনে। শনাক্তের হার ৮ দশমিক ৭১ শতাংশ।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় করোনায় ২৪ জনের মৃত্যু হয়েছিল এবং নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৫৮৪ জনের শরীরে। শনাক্তের হার ছিল ৯ দশমিক ৩১ শতাংশ।

শনিবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ৪৭৮ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭ লাখ ৪৫ হাজার ৩৩২ জন।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৫০৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নতুন ও পুরনো মিলে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৭৬৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩১ লাখ ৮৩ হাজার ৪৬২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৫৫ হাজার ৯৬৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ২৭ হাজার ৪৯৭টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২ হাজার ৫৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ১৫০ জনের শরীরে। এ নিয়ে দেশে ১৯ লাখ ৩১ হাজার ৩০৪৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ৮ দশমিক ৭১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৯ হাজার ৯৮৮ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৪৭৮ জন। সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯০ দশমিক ৩৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ২৪ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৯৪৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২০ জনের মধ্যে ৭ জন পুরুষ, বাকি ছয় জন নারী। তাদের ১২ জন সরকারি ও একজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

সিলেট ও ময়মনসিংহে মৃত্যু নেই

আগের চারদিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেই সিলেট বিভাগেও। বাকি ছয় বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ ৫ জন মারা গেছেন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে একজন, খুলনায় একজন, বরিশালে একজন, রংপুর বিভাগে একজন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ চারজন করে মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, ৭১ থেকে ৮০ বছর বয়সী। এ ছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী একজন, ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন