বিজ্ঞাপন

গ্রামীণ পটভূমিতে রাজনীতি ও নারী অধিকারের গল্প ‘সোনাবরু’

February 20, 2022 | 7:51 pm

সারাবাংলা ডেস্ক

তরুণ লেখক নাদিম হোসেনের নতুন উপন্যাস ‘সোনাবরু’ প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলা-২০২২-এ। বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন।

বিজ্ঞাপন

‘সোনাবরু’ উপন্যাসটি বিস্তৃত গ্রামীণ পটভূমিকে কেন্দ্র করে রচিত। নারী চরিত্র প্রধান এ গল্প আবর্তিত হয়েছে দু’টি স্কুল ও কিছু পরিবারের চাওয়া-পাওয়া ঘিরে। উপন্যাসে আরও প্রাধান্য পেয়েছে সমকালীন রাজনৈতিক প্রেক্ষাপট, ধর্মীয় ও সামাজিক কুসংস্কার, প্রভাবশালীদের ক্ষমতার অপব্যবহারসহ মানবিক সম্পর্কের নানা অব্যক্ত হাহাকার।

‘সোনাবরু’ নাদিম হোসেনের দ্বিতীয় মৌলিক উপন্যাস। এর আগে ২০১৬ সালে প্রকাশিত লেখকের প্রথম উপন্যাস ‘নিদ্রিতা’ পাঠকপ্রিয়তা পেয়েছিল।

বিজ্ঞাপন

‘সোনাবরু’ উপন্যাস প্রসঙ্গে নাদিম বলেন, আমরা যারা গ্রাম থেকে উঠে এসেছি ‘সোনাবরু’ প্রকৃতপক্ষে তাদের গল্প। এরকম পাঠকদের ব্যক্তিজীবনের অভিজ্ঞতার সঙ্গে এ উপন্যাসের চরিত্রগুলো কাকতালীয়ভাবে মিলে যেতে পারে। উপন্যাসটিতে সুবিধাভোগী গোষ্ঠীকে বেশ তীব্রভাবেই প্রশ্নের মুখে ফেলা হয়েছে। তবে সেটি সমাজ বাস্তবতা তুলে আনার তাগিদে, কাউকে আঘাত করার জন্য নয়।

অন্বেষা প্রকাশনীর স্বত্বাধিকারী শাহাদাত হোসেন বলেন, নাদিমের প্রথম বইটিও আমি প্রকাশ করেছি। প্রথম বইটির তুলনায় ‘সোনাবরু’র পাঠক শ্রেণি ভিন্ন। আমার বিশ্বাস, সমাজ সচেতন পাঠকরা বক্তব্যধর্মী এই উপন্যাসটি বেশ পছন্দ করবেন।

বিজ্ঞাপন

সোনাবরু উপন্যাসের প্রচ্ছদ এঁকেছেন দেলোয়ার রিপন। বইমেলায় অন্বেষা প্রকাশনের প্যাভিলিয়নে (৩১ নম্বর প্যাভিলিয়ন, টিএসসি গেট সংলগ্ন) মিলবে উপন্যাসটি। পাওয়া যাচ্ছে অনলাইনে রকমারি ডটকম ওয়েবসাইটেও। বইটির মুদ্রিত মূল্য ৪৭০ টাকা।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন