বিজ্ঞাপন

‘ইউরোপজুড়ে যুদ্ধ চায় রাশিয়া’

February 24, 2022 | 8:43 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার ইউক্রেন আক্রমণ ইউরোপে বড় যুদ্ধের সূচনা মাত্র। এরপর এক এক করে এই অঞ্চলের অন্যান্য রাষ্ট্রের সঙ্গেও রেষারেষি তৈরির মাধ্যমে ইউরোপজুড়ে যুদ্ধ শুরুর অভিপ্রায় রয়েছে তাদের।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ফেব্রুয়ারি) শেষ রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট এ কথা বলেন। একইসঙ্গে, বৃহস্পতিবার থেকে দেশটিতে ৩০ দিনের জরুরি অবস্থাও জারি করেন তিনি।

এদিকে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের স্বাধীনতাকামী দুই অঞ্চলের আবেদনের প্রেক্ষিতেই রুশ সেনা পাঠানো হয়েছে। আর এই পদক্ষেপকেই যুদ্ধ হিসেবে প্রচার করছে ইউক্রেন।

তবে, বিশেষজ্ঞরা বলছেন এই সেনা পাঠানোর আবেদনের বিষয়টি মস্কোর সাজানো নাটক হতে পারে। যার মাধ্যমে বড় ধরনের হামলার ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে।

বিজ্ঞাপন

শীর্ষ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বিবিসিকে বলেছেন, চূড়ান্ত আঘাত হানার জন্য রাশিয়ার সেনাবাহিনী সব রকমের প্রস্তুতি সম্পন্ন করেছে।

অন্যদিকে, ব্রিটেন বলেছে ইউক্রেনের আত্মরক্ষার্থে বড় ধরনের সামরিক সহায়তা করতে প্রস্তুত তারা।

পাশাপাশি, উত্তেজনা ক্রমাগত বাড়তে থাকায় রাশিয়ার কয়েকটি ব্যাংক ও ব্যক্তির ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। পরিস্থিতি আরও খারাপ হলে তারাও নিষেধাজ্ঞার পরিসর বাড়ানোর হুমকি দিয়ে রেখেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন