বিজ্ঞাপন

আমেরিকার দুর্বলতা জেনে গেছেন পুতিন: ট্রাম্প

February 24, 2022 | 1:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ইউক্রেন আক্রমণ প্রসঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রশাসন থাকলে উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছাতো না।

বিজ্ঞাপন

একইসঙ্গে, প্রাথমিকভাবে পুতিন এই যুদ্ধ চাননি। তিনি চেয়েছিলেন এমন কিছু করতে যেন আমেরিকার সঙ্গে আলোচনার ক্ষেত্র তৈরি হয়। কিন্তু, পরে আমেরিকার দুর্বলতার ব্যাপারে জেনে যাওয়ায় পুতিন আরও আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, বলেন ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনে রুশ হামলা শুরুর পর মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মতো দুর্বল সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ার কারণেই ইউক্রেনে রাশিয়ার হামলা তরান্বিত হয়েছে।

প্রসঙ্গত, এক টেলিভিশন ভাষণের মাধ্যমে রুশ সেনাদেরকে ইউক্রেনের ডনব্যাসে অভিযান পরিচালনা এবং ইউক্রেনের সেনাদেরকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তারপর থেকেই ইউক্রেনের সামরিক স্থাপনা এবং সীমান্তরক্ষীদের লক্ষ্য করে মিসাইল হামলা চলছে বলে খবর মিলেছে।

বিজ্ঞাপন

এর আগে, প্রায় বছরব্যাপী ইউক্রেনে হামলার জন্য রাশিয়া পরিকল্পনা করছে এমন অভিযোগ জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। শুরুতে এই অভিযোগ উড়িয়ে দিলেও এখন আনুষ্ঠানিকভাবে লড়াই শুরু করল মস্কো।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন