বিজ্ঞাপন

ইউক্রেন যুদ্ধ: কিয়েভ ছাড়ছে বাসিন্দারা, গন্তব্য পোল্যান্ড সীমান্ত

February 24, 2022 | 1:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই প্রাণভয়ে রাজধানী কিয়েভ ছাড়তে শুরু করেছেন বাসিন্দারা। মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কিয়েভ থেকে পালিয়ে অপেক্ষাকৃত নিরাপদ পোল্যান্ড সীমান্তের দিকে গাড়ির লম্বা লাইন দেখা যাচ্ছে। উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে পেট্রোল এবং গ্যাস পাম্পগুলোতে। সম্ভাব্য অনিরাপদ পরিস্থিতির কথা চিন্তা করে বেসামরিক জনগণ এটিএম বুথ এবং সুপারশপগুলোতে ভিড় করছেন।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগমাধ্যমে কিয়েভের অনেকে তাদের আতঙ্কের অনুভূতি শেয়ার করেছেন। টেলিভিশনের ফুটেজে দেখা গেছে লোকজন দলবেঁধে রাস্তায় প্রার্থনা করছেন। দ্য গার্ডিয়ানের সংবাদদাতা লুক হার্ডিং টুইটারে বলেন, রাস্তায় হাঁটা চলা করা মানুষের সংখ্যা নগন্য। সবাই নিরাপদ ভবিষ্যতের খোঁজে রুদ্ধশ্বাসে ছুটছেন।

এদিকে, জল, স্থল এবং আকাশপথে একযোগে হামলা চালাচ্ছে রাশিয়া; ইউক্রেনের পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়েছে।

কিয়েভের বরাতে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের কয়েকটি শহরে আক্রমণ করেছে এবং দক্ষিণ উপকূলে রুশ সেনা অবতরণ করেছে।

বিজ্ঞাপন

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে পূর্বাঞ্চলের বাজিনীতে ইউক্রেনের স্থাপনা ও বিমানঘাঁটি লক্ষ্য করে তুমুল গোলাবর্ষণ শুরু করেছে রুশ সেনারা।

প্রসঙ্গত, এক টেলিভিশন ভাষণের মাধ্যমে রুশ সেনাদেরকে ইউক্রেনের ডনব্যাসে অভিযান পরিচালনা এবং ইউক্রেনের সেনাদেরকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তারপর থেকেই ইউক্রেনের সামরিক স্থাপনা এবং সীমান্তরক্ষীদের লক্ষ্য করে মিসাইল হামলা চলছে বলে খবর মিলেছে।

এর আগে, প্রায় বছরব্যাপী ইউক্রেনে হামলার জন্য রাশিয়া পরিকল্পনা করছে এমন অভিযোগ জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। শুরুতে এই অভিযোগ উড়িয়ে দিলেও এখন আনুষ্ঠানিকভাবে লড়াই শুরু করল মস্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন