বিজ্ঞাপন

ইউক্রেন যুদ্ধ: জ্বালানি তেলের দাম ৮ বছরের মধ্যে সর্বোচ্চ

February 24, 2022 | 4:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ষোষণার পর বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ১০০ মার্কিন ডলার ছাড়িয়েছে। ২০১৪ সালের পর প্রথমবারের মতো দামের এতো ঊর্ধ্বমুখিতা লক্ষ্য করা গেল।

বিজ্ঞাপন

আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা আগে থেকেই হুঁশিয়ারি দিয়ে আসছিল, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে পরিণতি হবে ভয়াবহ। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের ডনব্যাসে সেনা অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর সরাসরি প্রভাব পড়ে জ্বালানি ও শেয়ারবাজারে। লন্ডনে ফিউচার মার্কেটে ব্রেন্ট ক্রুড ওয়েলের দাম ৩ দশমিক ৩ শতাংশের মতো বেড়ে যায়।

এদিকে, সৌদি আরবের পর সবচেয়ে বেশি জ্বালানি তেল রফতানি করে রাশিয়া। সেই সঙ্গে বিশ্বে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাসের উৎপাদক রাশিয়া। আর ওই গ্যাসের ওপর ইউরোপ অনেকটা নির্ভরশীল।

বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু থেকেই চাপের মধ্যে ছিল বৈশ্বিক জ্বালানি বাজার। সংকট কাটিয়ে উঠতে চাহিদা অনুসারে যোগান দেওয়া সম্ভব হচ্ছিল না।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চলকে রাশিয়া ‘স্বাধীন’ রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেওয়ার পর ফিউচার মার্কেটে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রায় ৯৮ মার্কিন ডলারে পৌঁছেছিল।

জেপিমরগান চেজ অ্যান্ড কো. বলছে, ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়তে থাকলে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে তেলের গড় দাম ১১০ ডলারও ছাড়াতে পারে। পরবর্তী প্রান্তিক পর্যন্ত এই দামবৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পদক্ষেপের কারণে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতি মোকাবিলায় মিত্রদের সঙ্গে সমন্বয় করে তার তেলের জরুরি সরবরাহ চালু রাখার চেষ্টা করছে বাইডেন প্রশাসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন