বিজ্ঞাপন

নতুন নির্বাচন কমিশন নিয়ে কোনো আগ্রহ নেই বিএনপির

February 26, 2022 | 10:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) নিয়ে কোনো আগ্রহই নেই বিএনপির। কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশনের প্রজ্ঞাপন জারির পর শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘নতুন সিইসি বা কমিশনার কারা হলেন এটা নিয়ে আমাদের কোনো ইন্টারেস্ট নেই, আমাদের কোনো আগ্রহই নেই। এটা নিয়ে আমরা কোনো কথাই বলতে চাই না। আমাদের মূল কথা হচ্ছে, আওয়ামী লীগ সরকারে থাকলে কোনো নির্বাচন কমিশনের পক্ষে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়।’

মির্জা ফখরুল বলেন, ‘‘দলীয় সরকারের অধীনে যে নির্বাচন সুষ্ঠু হয় না তা তো ২০১৪ সালের নির্বাচন বলুন, ২০১৮ সালের নির্বাচন বলুন, স্থানীয় সরকার নির্বাচন বলুন- এই সবগুলোতে প্রমাণ হয়েছে। আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন কমিশন তাদের আজ্ঞাবহ হয়, তাদের অনুগত হয়ে কাজ করে। তাই সরকারে আওয়ামী লীগ থাকলে সেখানে নির্বাচন কোনোভাবেই নিরপেক্ষ হবে না- এটাই ইউনির্ভাসাল ট্রুথ। আমাদের দলের অবস্থান পরিষ্কার- নির্দলীয় সরকারের অধীনেই নির্বাচন হতে হবে। কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচনে বিএনপি যাবে না।’

এর আগে, সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে সাবেক সচিব কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কমিশনের অন্য সদস্যরা হলেন- অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ রাশেদা সুলতানা এমিলি এবং অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান।

বিজ্ঞাপন

এই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার শুরুতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেই সংলাপ বয়কট করে রাজপথের প্রধান বিরাধীদল বিএনপি। সার্চ কমিটিতে নাম দেওয়া থেকেও বিরত থাকে দলটি। তবে বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সার্চ কমিটির কাছে দশজনের তালিকা জমা দেন। ওই তালিকাকে বিএনপির তালিকা হিসেবে বলে আসিছল আওয়ামী লীগের নেতারা। সেই তালিকা থেকেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বেছে নিয়েছেন রাষ্ট্রপতি।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন