বিজ্ঞাপন

‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও রবীন্দ্র-বিতর্ক’র মোড়ক উন্মোচন

February 27, 2022 | 4:47 pm

সাহিত্য ডেস্ক

ঢাকা: লেখক মোহাম্মদ আবু সালেহ রচিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও রবীন্দ্র-বিতর্ক’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় অমর একুশে বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমি মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বিজ্ঞাপন

গবেষণামূলক প্রবন্ধ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিভাগের অধ্যাপক অসীম সরকার, উপ-সচিব ও লেখক হাবিবুর রহমান, ব্যরিস্টার এম. শফিকুল ইসলাম, উপ-সচিব ও লেখক ইফতেখার উদ্দিন শামীম, মুক্তিযোদ্ধা আনোয়ার উল্লাহ, লেখক সিরাজুল ইসলাম মুনির, উন্নয়ন কর্মী শওকত আহমেদ, আবদুল কাদের, লেখক, শুভানুধ্যায়ী ও পাঠকবৃন্দ। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও রবীন্দ্র-বিতর্ক’র মোড়ক উন্মোচন

বিজ্ঞাপন

বইটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিরোধিতার বহুমুখী ও বিচিত্র কারণগুলো উঠে এসেছে এবং রবীন্দ্রনাথের ভূমিকা নিয়ে যে বিতর্ক চলমান তার নির্মোহ বিশ্লেষণ করে তথ্যসূত্র উল্লেখ করে সঠিক জবাব দেওয়ার চেষ্টা করেছেন লেখক। লেখক প্রায় আড়াই বছর রবীন্দ্র সাহিত্য, রবীন্দ্রনাথের জীবনী ও দিনলিপি, তার পত্রসাহিত্য ও বিভিন্ন সূত্র থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে রবীন্দ্রনাথ সম্পর্কে যে মিথ বা জনশ্রুতি আছে তার জবাব দেওয়ার চেষ্টা করেছেন বক্ষ্যমাণ গ্রন্থে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেওয়া বিশিষ্টজনেরা মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথকে ঘিরে বিতর্কের অবসানে এ বইটি অবশ্য পাঠ্য।

বইটির প্রচ্ছদ এঁকেছেন নির্ঝর নৈঃশব্দ্য। ১২৮ পৃষ্ঠার এ বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২২৫ টাকা। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে আগামী প্রকাশনীর ১০ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়া বইটি অনলাইনে রকমারিতেও পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন