বিজ্ঞাপন

সতেজ উইকেটে খেলার সুফল মিলবে বিশ্বকাপে: মিরাজ

February 27, 2022 | 7:14 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: আফগানিস্তান সিরিজে চট্টগ্রামের উইকেটের ভিন্ন রকম চরিত্র দেখা যাচ্ছে। উপমহাদেশের অন্য দেশগুলোর মতো বাংলাদেশের পিচগুলোও সচরাচর স্পিন বান্ধবই হয়। কিন্তু আগে থেকেই মিরপুরের পিচের মতো চট্টগ্রামের পিচ অতোটা স্পিনবান্ধব না। স্পিনাররা ততোটা সুবিধা পায় না এই উইকেটে। চলতি আফগানিস্তান সিরিজে স্পিনারদের আরও কঠিনরূপ ধারণ করেছে চট্টগ্রামের উইকেট।

বিজ্ঞাপন

চলতি সিরিজের প্রথম দুই ম্যাচের উইকেট বেশ স্পোর্টিং দেখা গেছে। শুরুর দিকে পেসাররা বেশ সুবিধা পেয়েছেন। তবে স্পিনাররা ভুগেছেন পুরো ম্যাচেই। রশিদ খান, সাকিব আল হাসান, মুজিব-উর রহমানদের মতো বিশ্বমাসের স্পিনার খুব বেশি সুবিধা করতে পারেননি প্রথম দুই ওয়ানডেতে।

অপর দিকে উইকেট এবং বল পুরনো হলে রানের ফোয়ারা ছুটাতে পেরেছেন ব্যাটাররা। প্রথম ম্যাচে সেট হওয়ার পর আফিফ হোসেন ধ্রুব ও মেহেদি হাসান মিরাজ ব্যাটিং করেছেন আরামছে। দ্বিতীয় ওয়ানডেতে তিনশর বেশি রান তুলেছে বাংলাদেশ। আফগানিস্তানের শক্তির জায়গা ‘স্পিন আক্রমণ’কে দুর্বল করে দিতেই হয়তো এমন পিচে খেলছে বাংলাদেশ। এদিকে, মেহেদি হাসান মিরাজ মনে করছেন এমন পিচে খেলা আগামী বিশ্বকাপের জন্য ভালো হচ্ছে।

২০২৩ সালে পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের আয়োজন বসবে ভারতে। সম্প্রতি সময়ে ভারতের উইকেট বেশ স্পোর্টিংই হয়। ওয়ানডেতে নিয়মিতই তিনশ মতো রান উঠে। বিশ্বকাপ বলে আইসিসিও নিশ্চয় চাইবে উইকেট স্পোর্টিং রাখতে। ফলে এখন বড় রানের ম্যাচ খেলাটা বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের আত্মবিশ্বাসী করছে মনে করছেন মিরাজ।

বিজ্ঞাপন

রোববার (২৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঐচ্ছিক অনুশীলন ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। অনুশীলনের ফাঁকে মিরাজ সাংবাদিকদের বলেন, ‘ওয়ানডেতে রান হলে ব্যাটসম্যানরা আত্মবিশ্বাস পায়। যদি বড় ইভেন্টে খেলতে যাই- যেমন এশিয়া কাপ, বিশ্বকাপ। যেহেতু আমাদের সামনে ওয়ানডে বিশ্বকাপ আছে, ভারতে। ওখানে কিন্তু ৩০০ রান করতেই হবে, ৩০০ রান তাড়া করতে হবে। যেহেতু ভালো উইকেট থাকে। এখানে তো ভালো উইকেট আছে। যদি আমরা এখন থেকে ভালো উইকেটে মানিয়ে নিতে পারি তবে বিশ্বকাপ বলেন বা বড় ইভেন্ট, সেটার জন্য ভালো হবে।’

এমন উইকেটে সবচেয়ে বড় চ্যালেঞ্জ স্পিনারদের। মেহেদি হাসান মিরাজই যেমন। দুই ওয়ানডে মিলিয়ে ২০ ওভার বোলিং করে উইকেট পেয়েছেন মাত্র ১টি। প্রথম ম্যাচে অবশ্য উইকেট না পেলেও ১০ ওভারে খরচ করেছিলেন ২৮। তবে দ্বিতীয় ওয়ানডেতে মিরাজের ১০ ওভার থেকে ৫২ রান তুলেছেন আফগান ব্যাটাররা।

বিজ্ঞাপন

মিরাজ বলেন, ‘উইকেটটা ভালো ছিল, পরিস্থিতি ভিন্ন ছিল। যেদিন আমি ২৮ রান দিয়েছি সেদিন আমরা শুরুতে বোলিং করেছি ওরা আমার বিরুদ্ধে তেমন সুযোগ নেয়নি। পরের ম্যাচে আমরা পরে বোলিং করেছি এবং ওরা তিনশর বেশি রান তাড়া করছিল। তো ওইদিন ওরা রানের জন্য খেলবেই। পরের ম্যাচে আক্রমণাত্মক খেলেছে, বাউন্ডারি মেরেছে। দিন শেষে এটা খেলার অংশ, প্রথম দিন আমি এক দিক থেকে রান চেপে ধরেছি অন্যদিক থেকে উইকেট নিয়েছে। পরের দিন হয়তো আমার বিরুদ্ধে ওরা বেশি সুযোগ নিয়েছে, তো এটা ম্যাচ পরিস্থিতির ওপর নির্ভর করে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন