বিজ্ঞাপন

ইউক্রেন থাকা ৪১৮ বাংলাদেশি নিরাপদ আশ্রয়ে

February 27, 2022 | 9:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যুদ্ধ-পরিস্থিতিতে ইউক্রেন থেকে পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় ৪১৮ জন বাংলাদেশি আশ্রয় নিয়েছেন। এর মধ্যে পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন ৪০০জন, হাঙ্গেরিতে ১৫ জন এবং রোমানিয়ায় গিয়েছেন ৩জন বাংলাদেশি।

বিজ্ঞাপন

রোববার (২৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্রটি বলছে, ইউক্রেনে চলমান সংকটে সেখানে অবস্থান করা বাংলাদেশিদের নিয়ে করণীয় বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। কিভাবে বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনা হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয় সভায়। আলোচনা হয়েছে অবস্থানরত বাংলাদেশিদের জন্য দেশের মিশনগুলোতে অর্থ বরাদ্দ নিয়েও।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, ইউক্রেন থেকে ৪০০ জন পোল্যান্ডে, ১৫ জন হাঙ্গেরি এবং ৩ জন রোমানিয়াতে প্রবেশ করেছেন। পোল্যান্ডে প্রবেশ করা ৪০০ জনের মধ্যে ৪৬ জন বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা চেয়ে তারা দূতাবাসের তত্ত্বাবধানে রয়েছেন। বাকিরা আত্মীয়স্বজনের কাছে গেছেন। এছাড়াও হাঙ্গেরি ও রোমানিয়ায় প্রবেশ করা বাংলাদেশি নাগরিকদের সঙ্গে দূতাবাস নিয়মিত যোগাযোগ রাখছে।

এদের বাইরে ২৮জন বাংলাদেশি আইসিআরসির মাধ্যমে ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছেন বলে বৈঠকে বলা হয়েছে।

ইউক্রেন থেকে পোল্যান্ডে যাওয়া বাংলাদেশিরা নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানাসহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমামের কাছে পাঠানোর জন্য বলা হয়। তার +৪৯১৫৭৭৮৬৭৬৩৭৬ নম্বরের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অথবা ই-মেইলে (service.warsaw@mofa.gov.bd) দ্রুততম সময়ে নাম পাঠাতে অনুরোধ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এই বৈঠকে সভাপতিত্ব করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী। এ ছাড়া বৈঠকে কিছুক্ষণের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলমও যোগ দিয়েছিলেন।

সারাবাংলা/টিএস/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন