বিজ্ঞাপন

ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞায় রাশিয়ার ক্লাব এবং জাতীয় দল

March 1, 2022 | 9:39 am

স্পোর্টস ডেস্ক

ইউক্রেনে আক্রমণের পর থেকে ইউরোপসহ গোটা বিশ্বের রোষানলে পড়েছে রাশিয়া। ব্যতিক্রম ঘটেনি ক্রীড়া ক্ষেত্রেও। এর আগে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ থেকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল সরিয়ে নিয়েছে ফিফা, পোল্যান্ড, সুইডেন বিশ্বকাপ বাছাইপর্বে রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানিয়েছে। এবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা রাশিয়ার সকল ফুটবল ক্লাব এবং জাতীয় দলকে নিষিদ্ধ করেছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ডাকে সাড়া দিল ফিফা ও উয়েফা।

বিজ্ঞাপন

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ব ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা দুটি যৌথ বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানায়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলবে এই নিষেধাজ্ঞা, বলা হয়েছে বিবৃতিতে।

নিষেধাজ্ঞার ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে খেলতে পারবে না রাশিয়ার ছেলেদের দল। ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের মেয়েরা।

ইউরোপা লিগ থেকে ছিটকে গেল ক্লাব স্পার্তাক মস্কো। গত শুক্রবার শেষ ষোলোর ড্রয়ে আরবি লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা। এর ফলে জার্মান দলটি মাঠে না নেমেই টিকিট পাবে কোয়ার্টার-ফাইনালের।

বিজ্ঞাপন

রাশিয়ার গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে স্পন্সরশিপ চুক্তিও বাতিল করেছে উয়েফা। চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো ২০২৪ আসরের স্পন্সর ছিল গ্যাজপ্রম।

উয়েফা গত শুক্রবার রাশিয়া ও ইউক্রেইনের ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের হোম ম্যাচগুলো ওই অঞ্চলের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশ দেয়। পরে রোববার ফিফাও রশিয়াকে নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশ দেয়। তবে নিজেদের পতাকা ও সঙ্গীত ছাড়া ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে খেলতে বলা হয় তাদের।

পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান চেজারি কুলেসজা বলেন, ‘আর কোনো কথা নয়, এবার কাজ করে দেখানোর সময়। রাশিয়ান ফেডারেশনের ইউক্রেনের ওপর আক্রমণের প্রতিবাদে আমরা বাছাইপর্বের ম্যাচে তাদের বিপক্ষে না খেলার সিদ্ধান্ত নিয়েছি। এটাই একমাত্র সঠিক সিদ্ধান্ত।’

বিজ্ঞাপন

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কার্যনির্বাহী বোর্ড সোমবার রাশিয়া ও যুদ্ধে তাদের সহযোগী বেলারুশের ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের বিভিন্ন প্রতিযোগিতায় নিষিদ্ধ করার জন্য সুপারিশ করে। এর কয়েক ঘন্টা পরই নিষেধাজ্ঞার বিষয়টি জানাল ফিফা ও উয়েফা।

এর আগে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল সরিয়ে নেওয়া হয় সেইন্ট পিটার্সবার্গ থেকে। এরপর পোল্যান্ড, সুইডেন এবং চেক প্রজাতন্ত্র জানায় তারা কোনোভাবেই রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মাঠে নামবে না। এরপর ফিফা এবং উয়েফা এই নিষেধাজ্ঞা প্রধান করে।

আরও পড়ুন:

চাপের মুখে চেলসির নিয়ন্ত্রণ ছাড়লেন রোমান আব্রামোভিচ

ইউক্রেন যুদ্ধ: রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাই খেলবে না পোল্যান্ড

রাশিয়ার অ্যারোফ্লটের সঙ্গে চুক্তি বাতিল ম্যানচেস্টার ইউনাইটেডের

রাশিয়া থেকে সরে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল প্যারিসে

ইউক্রেন যুদ্ধ: স্থগিত দেশটির ঘরোয়া ফুটবল

রাশিয়া থেকে সরতে পারে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন