বিজ্ঞাপন

নাছিরের আঁকা ছবিতে প্রধানমন্ত্রীর নববর্ষের শুভেচ্ছা

April 13, 2018 | 3:14 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতিবন্ধী শিশু নাছিরের আঁকা ছবি দিয়ে নতুন বছরের শুভেচ্ছা কার্ড করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪২৫ বঙ্গাব্দে প্রধানমন্ত্রীর পাঠানো শুভেচ্ছা কার্ডে শোভা পাচ্ছে বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশু নাছির হোসেনের আঁকা ছবি।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১০ সাল থেকেই প্রতিবন্ধী শিশুদের (বুদ্ধি প্রতিবন্ধী এবং শারীরিক প্রতিবন্ধী) আঁকা ছবি নিয়ে প্রধানমন্ত্রী তার শুভেচ্ছা কার্ড করছেন। তার আগে ব্যবহার করা হতো বিভিন্ন পেশাজীবীদের আঁকা ছবি। পরে প্রধানমন্ত্রী নিজে উদ্যোগী হয়ে অটিস্টিক এবং প্রতিবন্ধী শিশুদের আঁকা ছবি নিয়ে তার কার্ড করার সিদ্ধান্ত নেন। কিন্তু তখন ছবিগুলো বাছাই করা হতো রাজধানী ঢাকা থেকে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে। কিন্তু প্রধানমন্ত্রী ২০১৪ সালে ঈদুল ফিতরের সময় বলেন, কেবল ঢাকা নয়, ঢাকার বাইরে থেকেও বুদ্ধি প্রতিবন্ধী এবং শারীরিক প্রতিবন্ধীদের ছবি আনতে হবে। মূলত তখন থেকে দেশের জেলা প্রশাসকদের মাধ্যমে ছবি আনা হয়। যাদের ছবি নির্বাচিত হয় তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

গত বছরও পহেলা বৈশাখ উপলক্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে ছয়জন বিশেষ শিশুর হাতে আঁকা ছবি স্থান পেয়েছে। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানিয়েছিলেন, ছয়টি ছবি প্রধানমন্ত্রী নিজেই বাছাই করেছেন।

সারাবাংলা/এসবি/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন