বিজ্ঞাপন

ঢাকাসহ ৫ জেলার অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ

March 1, 2022 | 6:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বায়ু দূষণ নিয়ন্ত্রণে ঢাকা ও এর আশপাশের পাঁচ জেলার সব অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একইসঙ্গে এই পাঁচ জেলা- ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুরের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে সব অবৈধ ইটভাটা ধ্বংস ও সেখানে নির্মিত স্থাপনা আগামী ১৫ দিনের মধ্যে ভেঙে ফেলে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাইনুল হাসান। আর পরিবেশের অধিদফতরের মহাপরিচালকের (ডিজি) পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করিম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, আদালত বলেছেন— কেউ এখন জেগে ঘুমাতে পারবে না। কারণ বায়ুদূষণের কারণে পরিস্থিতি ভয়াবহ হয়েছে।

বিজ্ঞাপন

আদালত প্রশ্ন তুলে বলেছেন— পরিবেশ অধিদফতর কতটুকু ক্ষমতা প্রয়োগ করছে বায়ুদূষণ বন্ধে? আদালত আদালত আরও বলেছেন, সেমিনার করে ভালো ভালো কথা বললে এখন হবে না, বায়ুদূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ঢাকা শহর ও আশেপাশের এলাকায় বায়ুদূষণ বন্ধে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) রিট করে। ওই জনস্বার্থের রিট মামলায় গত ২০২০ সালের ১৩ জানুয়ারি ৯ দফা নির্দেশনা জারি করে তা বাস্তবায়নের নির্দেশ দেন হাইকোর্ট।

মনজিল মোরসেদ জানান, ওইসব নির্দেশনাগুলো বাস্তবায়নে গত বছরের ফেব্রুয়ারিতে পদক্ষেপ নেওয়া শুরু হলে বায়ুদূষণ কিছুটা কমতে থাকে। কিন্তু বর্তমানে ঢাকা শহর আবার সর্বোচ্চ বায়ুদূষণের শহর হওয়ার সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন দাখিল করে অবৈধ ইটভাটা বন্ধের আবেদন করা হয়।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ২০২০ সালের ২৬ নভেম্বর হাইকোর্ট বিভাগ ওই ৫ জেলার জেলা প্রশাসকদের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেওয়ার পরে ইটভাটার মালিকরা ওই আদেশের বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ অবৈধ ইটভাটা উচ্ছেদের আদেশ বহাল রাখেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন