বিজ্ঞাপন

জাতীয় স্লোগান হলো ‘জয় বাংলা’

March 2, 2022 | 11:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিদ্ধান্ত ছিল আগেরই। সেই সিদ্ধান্তেরই প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর ফলে ‘জয় বাংলা’ পরিণত হলো জাতীয় স্লোগানে। এখন থেকে বিভিন্ন জাতীয় দিবস উদযাপনসহ রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ এ প্রজ্ঞাপন জারি করেছে। যুগ্ম সচিব শফিউল আজিমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাংবিধানিক পদাধিকারী, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা সব জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়মিত সমাবেশ শেষে এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও শিক্ষার্থীরাও ‘জয় বাংলা’ উচ্চারণ করবেন। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। সেদিন মন্ত্রিসভার বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, শিগগিরই এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করবে। প্রজ্ঞাপন জারির পর থেকে বাধ্যতামূলকভাবে বিভিন্ন রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে এই স্লোগান ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

বছর পাঁচেক আগে, ২০১৭ সালে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ। আদালত এ রিটের শুনানি নিয়ে ‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন। সেই রুলের নিষ্পত্তি করে ২০২০ সালের ১০ মার্চ বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রায় দেন, ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা করতে হবে। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সমাবেশ শেষেও ‘জয় বাংলা’ বলতে হবে বলে রায়ে উল্লেখ করেন আদালত। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে পরিপত্র জারির নির্দেশনাও দিয়েছিলেন হাইকোর্ট।

এরপর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে আর আদালতের রায় বাস্তবায়ন হয়নি। গত ২০ ফেব্রুয়ারির মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। আজ (মঙ্গলবার) প্রজ্ঞাপন জারির মাধ্যমে ‘জয় বাংলা’ জাতীয় স্লোগানে পরিণত হওয়ার প্রক্রিয়া পূর্ণতা পেল।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন