বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়নে জরুরিভিত্তিতে যোগ দিতে চায় জর্জিয়া

March 3, 2022 | 3:24 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নে জরুরিভিত্তিতে যোগ দেওয়ার জন্য আবেদনের প্রস্তুতি নিচ্ছে জর্জিয়া। সেদেশের সরকারি দলের চেয়ারম্যান ইরাকি কোবাখিদজে জানান, সরকার দ্রুত একটি আবেদনপত্র প্রস্তুত করছে। বৃহস্পতিবার (৩ মার্চ) ব্রাসেলসে ইইউ সদর দফতরে আবেদনপত্র জমা দেওয়া হবে।

বিজ্ঞাপন

জর্জিয়া ২০২৪ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার আবেদনের পরিকল্পনা করে আসছিল। কিন্তু সেদেশের সরকারি দল জর্জিয়ান ড্রিম পার্টি বিশ্বের পরিবর্তিত পরিস্থিতির কারণে দ্রুত ইইউ-এ প্রবেশের জন্য আবেদনের সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে জর্জিয়ার সরকারি দলের চেয়ারম্যান বলেন, ‘অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি ও নতুন বাস্তবতায় আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি।’ রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস নিউজ এ খবর প্রকাশ করেছে।

জর্জিয়ান ড্রিম পার্টির সদর দফতরে সংবাদ সম্মেলনে ইরাকি কোবাখিদজে বলেন, ‘আমরা ইউরোপীয় ইউনিয়নকে জরুরি অবস্থায় আমাদের আবেদন বিবেচনা করার জন্য এবং জর্জিয়াকে ইইউ-প্রার্থীর মর্যাদা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানাই।’

বিজ্ঞাপন

তিনি জানান, অর্থনৈতিকভাবে শক্তিশালী এবং নিরাপদ ইউরোপীয় দেশ হয়ে ওঠার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে চায় তার দেশ। তিনি বলেন, ‘জর্জিয়া অনেক সংস্কার বাস্তবায়ন করেছে যা দেশটিকে ইইউ মানদণ্ডের কাছাকাছি নিয়ে এসেছে।’

ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে জর্জিয়ায় শুরু থেকেই বিক্ষোভ চলছে। গত সোমবার জর্জিয়া থেকে একদল সাধারণ নাগরিক ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে সেদেশে যাওয়ার অনুমতি চান। তবে জর্জিয়া সরকার তাদের অনুমতি দেয়নি।

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের সদস্য ছিল জর্জিয়া। ১৯২২ সালে দেশটিকে সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত করা হয়। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে জর্জিয়া স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। জর্জিয়ার দক্ষিণ অসেতিয়া এবং আবখাজিয়া অবশ্য স্বশাসিত প্রজাতন্ত্র। এই দুই অঞ্চলে রাশিয়ার সামরিক ঘাঁটিও আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন